হোম /খবর /আলিপুরদুয়ার /
রাজাভাতখাওয়া যাবেন ঘুরতে? এবার গেলে কিন্তু চমকে উঠতেই হবে

Alipurduar News: রাজাভাতখাওয়া যাবেন ঘুরতে? এবার গেলে কিন্তু চমকে উঠতেই হবে

X
নতুন [object Object]

Alipurduar News: সম্পূর্ণ বিনামূল্যে এই পার্কে প্রবেশ করেই নিমিষেই কয়েক ঘন্টা কেটে যাবে ওদের বাহারি রঙের ছটায়।

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

    আলিপুরদুয়ার: ঘুরতে এসে রঙিন পাখনার বাহার দেখতে চাইলে,আসতেই হবে রাজাভাতখাওয়ার প্রজাপতি পার্কে।একসঙ্গে নানান প্রজাতির প্রজাপতির বাহার পর্যটকদের মনকে দেবে প্রশান্তি। পর্যটকদের চোখ, কান, নাক, ঠোঁট ছুঁয়ে যাবে ওরা। প্রজাপতিরি দিনভর ব্যস্ত এক ফুল থেকে অন্য ফুলের রেণু আদান প্রদানে। আর পর্যটকদের অপেক্ষায়। বক্সা টাইগার রিজার্ভ-এর রাজাভাতখাওয়া এলেই দেখা মিলবে বক্সা বন দপ্তরের এই প্রজাপতি পার্ক-এর। সম্পূর্ণ বিনামূল্যে এই পার্কে প্রবেশ করেই নিমিষেই কয়েক ঘন্টা কেটে যাবে ওদের বাহারি রঙের ছটায়।হাতে অবশ্যই থাকতে হবে ক‍্যামেরা। তবে শর্ত আছে।

    ওদের বসত ভিটায় প্রবেশ করে ওদের ধরাও যাবে না, ছোঁয়াও যাবে না। শুধু চোখের তৃপ্তি। ধরলে এবং ছুঁলে নেমে আসতে বন্য আইনের আওতায় পড়ার বিপদ। তবে চাইলে বেশ কিছু ছবি ক্যামেরা বন্দি করা যেতেই পারে। তাতে অবশ্য কোন বারণ নেই। প্রজাপতিদের সঙ্গে কাটানো মিষ্টি সময় ফ্রেম বন্দি করে রাখতে তৈরি করা হচ্ছে একটি সেলফি জোন। জাঁকিয়ে ঠান্ডা পরলেই ওদের বৈচিত্র্য ভাঁটা পড়বে।উল্লেখ্য, বক্সা ব্যাঘ্র প্রকল্প আগাগোড়াই প্রজাপতিদের স্বর্গদ্যান, অবাধ বিচরণ ভূমি।

    আরও পড়ুন: অভিষেকের সভার মাইকে শান্তিকুঞ্জের শান্তিভঙ্গ? মিটার হাতে মাপছে পুলিশ

    এখনও পর্যন্ত বক্সা টাইগার রিজার্ভের রেকর্ডে ৪০০ প্রজাতির প্রজাপতির দেখা মিলেছে।বক্সা-র প্রজাপতিদের নিয়ে লেখা হয়েছে বেশ কিছু ছোট বড় বই। শুধুমাত্র রাজাভাতখাওয়া বাটারফ্লাই পার্কে। ধরা পরেছে ১৪০ প্রজাতির প্রজাপতি। ব্লু টাইগার, কমন ক্রো, স্ট্রাইপ টাইগার, গ্রেট এগফ্রাই, কমন বার্ড উইং, গ্রে প্যাঞ্জি, পিকক প্যাঞ্জি, চকলেট ডেমনদের ছোট্ট পার্কে একঘণ্টা ঘুরলেই খুঁজে পাওয়া যাচ্ছে। গত ৪ বছরে একটানা পার্কে প্রচুর হোস্ট প্ল্যান্ট,নেকটর প্ল্যান্ট লাগানো হয়েছে।যার মধ্যে রয়েছে লেবু, কদম, মুসান্ডা, কারিপাতা, অতশী, এলমেন্ডা, কুফিয়া, রঙ্গন, পাউডার পাফের মতো গাছ।

    আরও পড়ুন: অভিষেক-শুভেন্দুর মহারণ দুই পরিবারের লড়াই, ফের বিস্ফোরক দিলীপ

    স্বাভাবিক ভাবেই বাড়ছে বাহারি পতঙ্গের বৈচিত্র। বন দফতরের তরফে জানান হয়েছে,পর্যটকদের আগমনের কথা মাথায় রেখে প্রজাপতি পার্কটিকে আকর্ষণীয় করে তোলার কাজ চলছে।রাজাভাতখাওয়া ও সংলগ্ন এলাকায় সরকারের তরফে বিঞ্জাপনের বোর্ড বসানো হয়েছে।সর্ব সাধারণের পাশাপাশি রিসার্চ স্কলার,শিক্ষানুরাগীদের ডাকা হয়েছে এই পার্কে।তাদের জিঞ্জাসার উত্তর দেওয়া হচ্ছে।ধীরে ধীরে প্রজাপতি পার্কের জনপ্রিয়তা বাড়ছে বলে জানা যায়।

    Annanya Dey

    First published:

    Tags: Alipurduar news, West Bengal news