Home /News /alipurduar /
Alipurduar: বীরপাড়ায় হাতির হানায় মৃত্যু হল এক মহিলার

Alipurduar: বীরপাড়ায় হাতির হানায় মৃত্যু হল এক মহিলার

গভীর রাতে প্রকৃতির ডাকে সারা দিতে ঘর থেকে বাইরে বেরিয়ে বুনো হাতির আক্রমণে প্রাণ গেল এক গৃহবধূর। নাম মহসিনা খাতুন। তাঁর বয়স ২২ বছর।

  • Share this:

    আলিপুরদুয়ারঃ গভীর রাতে প্রকৃতির ডাকে সারা দিতে ঘর থেকে বাইরে বেরিয়ে বুনো হাতির আক্রমণে প্রাণ গেল এক গৃহবধূর। নাম মহসিনা খাতুন। তাঁর বয়স ২২ বছর। সঙ্গে গুরুতর জখম হয়েছেন ওই মহিলার স্বামী এবং ছয় বছরের মেয়ে ও তিন বছরের শিশু। শনিবার ভোরে এই দুর্ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ারের বীরপাড়া থানার দলগাঁও বনবস্তির মুন্সি লাইনে।সঙ্গে ওই এলাকার আরও চারটি বাড়ি তছনছ করেছে। কমপক্ষে পনেরো থেকে কুড়িটি হাতির একটি দল।শনিবার ভোরে ওই মহিলাকে বাগে পেয়ে বাড়ির উঠোন থেকে প্রায় চারশো মিটার দূরের একটি জলাশয়ের সামনে শূঁড়ে পেঁচিয়ে তুলে নিয়ে যায় একটি হাতি।তারপর ছুঁড়ে ফেলে জলাশয়ে। তখনই তাঁর বুকের পাঁজর ভেঙে যায়। তাঁকে বাঁচাতে গিয়ে আহত হন স্বামী সইদুল আলি। উঠোনে ছিটকে পড়ে জখম হয় শিশু দুটিও। ভোর থেকে সকাল পর্যন্ত ওই মহিলা জলাশয়ে পড়ে থাকলেও তাঁকে হাতির ভয়ে উদ্ধার করতে পারেননি স্থানীয়রা।

    সকাল হতেই হাতির দল জঙ্গলে ফিরে যায়। উদ্ধার করা হয় ওই মহিলাকে।বীরপাড়া রাজ্য সাধারণ হাসপাতালে নিয়ে যাওয়া হ'লে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। তাঁর স্বামী ও দুই শিশুকে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে পাঠানো হয়। এদিকে হাতির হানায় মহিলার মৃত্যুর খবর পেয়ে এলাকায় শোকের ছায়া নেমে আসে। কান্নায় ভেঙে পরে মৃতার বোন। ঘটনার খবর পেয়েই ছুটে আসেন জলদাপাড়া বনবিভাগের মাদারিহাট রেঞ্জের বনকর্মীরা। মৃতার পরিবারকে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও জখমদের পঁচিশ হাজার টাকা করে সহায়তার কথা ঘোষণা করেছে বনদফতর। যে সময় হাতি এলাকায় বেরিয়েছিল সেসময় বনকর্মীরা আসেননি বলে অভিযোগ মৃতার বোনের।

    আরও পড়ুনঃ ভারত-ভুটান সীমান্ত পাশাখা দিয়ে ফের শুরু ট্রাক চলাচল

    মৃতার দুটি ছোট শিশুর ভবিষ্যৎ-এর দায়িত্ব এবারে কে নেবেন প্রশ্ন তুলেছেন তিনি। যদিও এবিষয়ে বনদফতরের পক্ষ থেকে কোনও মন্তব্য মেলেনি। সম্প্রতি আলিপুরদুয়ার জেলায় হাতির হানায় প্রাণ যায় মারাখাতার এক ব্যক্তির। রাতের বেলায় মারাখাতা জঙ্গলের আশেপাশে দেখা গিয়েছিল ওই হাতিটিকে। বুধুরাম টুডু নামের এক ব‍্যক্তি সেসময় ওই এলাকা দিয়ে বাজার নিয়ে ফিরছিলেন। হাতির মুখোমুখি হয়ে প্রাণ যায় ওই ব‍্যক্তির।

    আরও পড়ুনঃ 'দুয়ারে চিতা'! ফের দেখা মিলল শিলবাড়িহাটের ঘাটপাড় এলাকায়, আতঙ্ক!
     

    পরের দিন সকালে ওই ব‍্যক্তির রক্তাক্ত দেহ দেখতে পেয়েছিলেন স্থানীয়রা। প্রতিদিন হাতির হানার ঘটনা বেড়ে যাওয়ায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা। হাতির হানা যেন বিভীষিকার কারণ হয়ে দাঁড়িয়েছে। বারবার বনদফতরের কাছে আবেদন জানাচ্ছেন স্থানীয়রা যাতে বর্ষার এই সময়ে বনকর্মীরা টহল দেন এলাকায়। নাহলে এবাবেই অনেক প্রাণ যাবে হাতির হানায়।

    Ananya Dey
    First published:

    Tags: Alipurduar, North Bengal

    পরবর্তী খবর