আসছেন নরেন্দ্র মোদি, ৫ বছর বাদে সমাবর্তন বিশ্বভারতীতে

Elina Datta | News18 Bangla
Updated:Apr 16, 2018 07:51 PM IST
আসছেন নরেন্দ্র মোদি, ৫ বছর বাদে সমাবর্তন বিশ্বভারতীতে
File photo of PM Narendra Modi
Elina Datta | News18 Bangla
Updated:Apr 16, 2018 07:51 PM IST

#শান্তিনিকেতন: শেষ পর্যন্ত বিশ্বভারতীতে আসার সময় পাচ্ছেন আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কপাল খুলল বিশ্বভারতীর কৃতী পড়ুয়াদের। পাঁচ বছর বাদে মে মাসের তৃতীয় সপ্তাহে সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে।

পাঁচ পাঁচটা বছর। কোনওভাবেই বিশ্বভারতীতে আসার" সময় বার করতে পারেননি আচার্য তথা প্রধানমন্ত্রী। ফলে রবীন্দ্রনাথ ঠাকুরের হাতে গড়া বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানই হয়নি । এবার অবশ্য বোধোদয় হয়েছে বিশ্বভারতীর আচার্য তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিয়ে প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে মে মাসে বিশ্ববিদ্যালয়ে যাবেন মোদীজি। এই সুযোগ কাজে লাগাতে চিঠি পেয়ে তড়িঘড়ি বৈঠকে বসেন বিশ্বভারতীয় কর্মসমিতির সদস্যরা। সিদ্ধান্ত হয় মে মাসের তৃতীয় সপ্তাহে হবে সমাবর্তনের অনুষ্ঠার। কর্মসমিতির সিদ্ধান্ত ইতিমধ্যেই অনুমোদনের জন্য পাঠানো হয়েছে দিল্লিতে।

এবারের সমাবর্তনে বিশ্বভারতীর সর্বোচ্চ সম্মান দেশিকোত্তম দেওয়া হবে সাত জনকে। দেশিকত্তোম সম্মানে সম্মানিত হচ্ছেন, অভিনেতা অমিতাভ বচ্চন, চিত্রকর যোগেন চৌধুরী, সঙ্গীত শিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়, কবি গুলজার, লেখক অমিতাভ ঘোষ, বিজ্ঞানী অশোক ঘোষ এবং অধ্যাপক সুনীতি কুমার পাঠক ৷

এছাড়াও সমাবর্তনেই দেওয়া হবে অবনগগন ও রথীন্দ্র সম্মানও। পাঁচ বছর সমাবর্তন না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের প্রায় তিন হাজার কৃতী পড়ুয়া শংসা পত্র সংগ্রহ করতে পারেননি। এবার তাদের কপালে শিকে ছিড়ল। বহু বছর পর সমাবর্তনের খবরে আপাতত খুশির আবহ বিশ্বভারতীতে।

First published: 07:51:20 PM Apr 16, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर