স্মার্টফোন ব্যবহার করার কী কী বিপদ জানেন?

স্মার্টফোন বেশিক্ষণ নিজের সঙ্গে রাখলে তার প্রভাব মানুষের মস্তিষ্কের উপর পরে ৷

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 11, 2018 12:55 PM IST
স্মার্টফোন ব্যবহার করার কী কী বিপদ জানেন?
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Sep 11, 2018 12:55 PM IST

#কলকাতা: মোবাইল ফোন যেন অপরিহার্য ৷ এই বস্তুটি আট থেকে আশি এখন সকলের কাছে সব থেকে প্রয়োজনীয় বস্তু ৷ আমাদের জীবনে মোবাইল এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে সর্বক্ষণের সঙ্গী মোবাইল ফোনটি ৷ একটি ক্লিকে যে গোটা বিশ্ব আমাদের হাতের মুঠোয় ৷ কখনো ভিডিও কলের মাধ্যমে সাত সমুদ্র পাড়ে থাকে প্রিয় মানুষের কাছে পৌঁছে যাবেন ৷ তো কখনও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের সঙ্গে যোগাযোগের সুযোগ ৷ প্রায় সকলেই এখনও দিনের বেশিরভাগ সময়ই স্মার্টফোনের সঙ্গেই কাটান ৷ কিন্তু জানেন কী স্মার্টফোন বেশিক্ষণ নিজের কাছে রাখলে আপনার কী কী ক্ষতি হচ্ছে ?

স্মার্টফোন বেশিক্ষণ নিজের সঙ্গে রাখলে তার প্রভাব মানুষের মস্তিষ্কের উপর পরে ৷ এর জেরে আপনার কোনও কিছুর উপর মনোযোগ করার ক্ষমতা কমে যায় ৷ কমে যেতে পারে কর্মদক্ষতাও।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য ৷ প্রায় ৮০০ জনের উপর করা হয় সমীক্ষা ৷ সকলকে কম্পিউটারে কাজে বসানো হয় ৷ সেই সময় তাদের কয়েকজনের স্মার্টফোনে টেবিলে, কারোও পকেটে ও বাকিদের ব্যাগে রাখতে বলা হয় ৷ আর বাকিদের স্মার্টফোনগুলি অন্য একটি ঘরে রাখা হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন যাদের ফোন নাগালের বাইরে অথার্ৎ পাশের ঘরে রাখ হয়েছিল কেবল তারা কাজটি ঠিক ভাবে সম্পূর্ণ করতে পেরেছে ৷ অথচ যাদের কাছে ফোন ছিল তারা কাজে বেশি মনসংযোগ করতে পারেনি ৷ এর মূল কারণ বারবার নোটিফিকেশন আসা ৷ পাশাপাশি স্মার্টফোনটি হাতের নাগালে থাকার কারণেই মস্কিষ্কের একটা অংশ ঠিকমতো কাজ করতে পারছে না। এর জেরে মস্তিষ্কের উপর বাড়তি চাপ পড়ছে ৷

তাই দরকার না থাকলে স্মার্টফোনে নিজের থেকে দূরে রাখা পরামর্শ দিচ্ছে বিজ্ঞানীরা ৷

First published: 03:50:27 PM Jun 26, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर