রেশন পেতে লাগবে না আধার কার্ড, নির্দেশ খাদ্যমন্ত্রীর

রেশন পেতে লাগবে না আধার কার্ড, নির্দেশ খাদ্যমন্ত্রীর

Elina Datta | News18 Bangla
Updated:Oct 22, 2017 09:46 AM IST
রেশন পেতে লাগবে না আধার কার্ড, নির্দেশ খাদ্যমন্ত্রীর
Representational Image
Elina Datta | News18 Bangla
Updated:Oct 22, 2017 09:46 AM IST

 #রাঁচি: আধার জটিলতা থেকে মুক্ত রেশন ৷ আধারেই আঁধার! রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক হয়নি আধার নম্বর। মিলছিল না কোনওরকম সরকারি সুবিধা। বেশ কয়েকদিন অভুক্ত থেকে মৃত্যু হল বছর এগারোর সন্তোষী কুমারীর। ঝাড়খণ্ডের জলডেগার ঘটনায় তুঙ্গে বিতর্ক। চাপে পড়ে টনক নড়ল ঝাড়খণ্ড সরকারের। চব্বিশ ঘণ্টার মধ্যে জেলাশাসকের রিপোর্ট তলব করে মুখ্যমন্ত্রী। বিতর্কে ও সমালোচনার চাপে পড়ে শেষপর্যন্ত ঝাড়খণ্ডের খাদ্যমন্ত্রী সরযূ রায় ঘোষণা করেন রেশন তুলতে আধার কার্ডের দরকার নেই ৷

একদিকে ডিজিটাল ইন্ডিয়ার ঢালাও প্রচার। অন্যদিকে, দেশেরই একপ্রান্তে হতদরিদ্র এক পরিবারের নির্মম পরিণতির ছবি। রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক হয়নি আধার নম্বর। স্রেফ এই অজুহাতেই সরকারি সব প্রকল্প থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ ।

রাইট টু ফুড ক্যাম্পেন নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের অভিযোগ, মিড ডে মিল থেকে সরকারি প্রকল্পের চাল, ডাল। কোনও কিছুই পাচ্ছিল না সন্তোষী কুমারীর পরিবার। নুন আনতে পান্তা ফুরনো সংসারে, ভরসা বলতে ছিল সরকারি আনুকূল্যই। সেটুকুও না মেলায়, দিনের পর দিন অভুক্ত থেকে দুর্গাপুজোর সময় মৃত্যুর কাছে হার মানতে বাধ্য হল ঝাড়খণ্ডের জলডেগার জেলার কারিমাটি গ্রামের একরত্তি মেয়েটি।

11-year-old Santoshi Kumar, who died of starvation in Jharkhand’s Simdega. (TV Grab) 11-year-old Santoshi Kumar, who died of starvation in Jharkhand’s Simdega. (TV Grab)

অনাহারে মৃত্যুর খবর সামনে আসতেই রাজ্যজুড়ে শুরু হয় বিতর্ক। স্থানীয় প্রশাসন অনাহারে মৃত্যুর ঘটনা অস্বীকার করলেও, রাজ্যের খাদ্যমন্ত্রী দফতরের আধিকারিকের কৈফিয়ত তলব করেন। এভাবে ছাত্রীটির রেশন কার্ড বাতিল হওয়ায়, অসন্তুষ্ট তিনি।

Loading...

শনিবার খাদ্যমন্ত্রী সরযূ রায় বিবৃতি দিয়ে জানান, ‘রেশন পেতে গেলে আধার কার্ড বাধ্যতামূলক নয় ৷ শুধু তাই নয়, সরকারি এই প্রকল্পের সুবিধা পেতে পরিচয়ের প্রমাণ পত্র হিসেবে রেশন কার্ড ছাড়াও ভোটার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সও ব্যবহার করা যাবে ৷’

এছাড়া প্রতিটি ব্লকে রেশন দোকান খোলার প্রস্তাবও দিয়েছেন সরযূ রায় ৷ একইসঙ্গে রেশন নিয়ে কোনও সমস্যার মুখোমুখি হলে অভিযোগ জানানোর জন্য একটি টোল ফ্রি নম্বরও চালু করেন তিনি। নম্বরটি হল- ১৮০০২১২৫৫১২।

First published: 09:46:16 AM Oct 22, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर