Football World Cup 2018

অসমের শোনিতপুরের বালিপাড়ায় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল ছ'টি হাতির

Akash Misra | News18 Bangla
Updated:Dec 10, 2017 06:28 PM IST
অসমের শোনিতপুরের বালিপাড়ায় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল ছ'টি হাতির
Akash Misra | News18 Bangla
Updated:Dec 10, 2017 06:28 PM IST

#গুয়াহাটি: ফের ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু। অসমের শোনিতপুরের বালিপাড়ায় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল ছ'টি হাতির। তার মধ্যে একটি অন্তঃসত্ত্বা হাতি ও একটি হস্তিশাবক রয়েছে। শনিবার রাত একটা নাগাদ লাইন পারাপার করছিল হাতির দল। তখনই গুয়াহাটি-নাহারগুলান একপ্রেসের ধাক্কায় মারা যায় ছ'টি হাতি। ঘটনায় রেল ও বনদফতরের ভূমিকায় প্রশ্ন উঠছে।

অসমের শোনিতপুর জেলার বালিপাড়া এলাকা। হাতি করিডর হিসেবে পরিচিত হলেও মানুষের দাপটে উধাও হয়ে গিয়েছে করিডর। বনাঞ্চল যথেচ্ছভাবে কেটে তৈরি হয়েেছ বসতি। একইসঙ্গে একটি কারখানার কাজ চলায় বাধা পড়েছে হাতি চলাচলে। বাধ্য হয়েই খাবারের খোঁজে রেললাইন পারপার করছে হাতির দল। শনিবার রাত একটা নাগাদ খাবার খুঁজতে বেরিয়ে লাইন পারাপার করছিল কুড়ি থেকে পঁচিশটি হাতির দল। তখনই তীব্র গতিতে ছুটে এল ১৫৬১৭ গুয়াহাটি নাহারগুলান এক্সপ্রেস। ধাক্কায় ঘটনাস্থলেই মারা যায় ৫ পূর্ণবয়স্ক হাতি ও একটি হস্তিশাবক। এর মধ্যে একটি অন্তঃসত্ত্বা হাতিও আছে। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছন বনকর্মী ও পশু চিকিৎসকরা।

নামেরি থেকে অসম-অরুণাচল সীমানা দিয়ে এই হািতর দল শোনিতপুর-সহ আশেপাশের অঞ্চলে ঢোকে। দিনকয়েক আগে থেকেই হাতিগুলি এই এলাকায় ঘোরাফেরা করলেও বনদফতর সতর্ক ছিল না বলে অভিযোগ।

দুর্ঘটনায় একে অন্যের উপর দায় চাপাতে ব্যস্ত রেল ও বনদফতর।

ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের এক কর্তার দাবি, বনাঞ্চল কেটে বসতি তৈরি হওয়ায় লোকালয়ে ঢুকছে হাতিরা। মানুষের সঙ্গে বন্যপ্রাণিদের সংঘাত বাড়তে থাকায় বন্যপ্রাণিদের অস্তিত্ব সংকটের মুখে পড়ছে। ২০১৩ থেকে ২০১৬। চার বছরে অসমে নানা কারণে একশ চল্লিশটির বেশি হাতির অস্বাভাবিক মৃত্যু নথিভুক্ত করা হয়েছে। এরপরে এদিনের ঘটনা চিন্তা বাড়িয়েছে বনদফতরের।

First published: 06:28:12 PM Dec 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर