ফ্যাশনে সেদিনও ছিল, আজও আছে...রবি ঠাকুরের সৃষ্ট চারটে ‘ক্লাসিক লুক’

ফ্যাশনে সেদিনও ছিল, আজও আছে...রবি ঠাকুরের সৃষ্ট চারটে ‘ক্লাসিক লুক’
News 18 Bangla Creative
  • Share this:
#কলকাতা: সপ্তমী-অষ্টমী-নবমী । কবে কোন পোশাক । সকালে কোনটা আবার বিকেলে কোনটা ? পুজো শপিং থেকেই শুরু হয়ে যায় সেই চিন্তাভাবনা । কীভাবে অনন্য হয়ে ওঠা যায় সকলের মাঝে । এই নিয়েই শপিং মলের ট্রায়াল রুমে দাঁড়িয়ে চলে চুলচেরা বিশ্লেষণ ।
তবে, সময় যতই এগোক । আধুনিকতার মোড়কে যতই সবাই নিজেকে মুড়ে ফেলুক । তবু, ক্লাসিক লুকে সেজে উঠতেই আজও পছন্দ করে বাঙালি ৷
বাঙালি নারীর চিন্তাচেতনায় অবিচ্ছেদ্য অংশ হিসেবে রয়েছে রবীন্দ্রনাথের গল্পের নায়িকারা । রবি ঠাকুরের নায়িকাদের সাজপোশাকের আধুনিকতায় কবিগুরুর রুচিবোধের প্রতিফলন ঘটেছে । তার সময়কার সেই ফ্যাশন স্টাইল একালের নারীদের কাছেও বেশ জনপ্রিয় । ঠাকুরবাড়ির সাজসজ্জা কিংবা কবিগুরু বিভিন্ন গল্পের নায়িকাদের সাজের সঙ্গে চলতি বছরের পুজো ট্রেন্ডের মেলবন্ধন ঘটিয়ে ফ্যাশনের জগতে তৈরি হতে পারে এক নয়া দিক ।
রবীন্দ্রনাথের ফ্যাশন সচেতনতা ফুটে এসেছে তাঁর উপন্যাস আর ছোটগল্পের পরতে পরতে । ধরা যাক, 'চোখের বালি' আশালতা দেবী । সিল্কের কাপড়ের কুঁচি দেওয়া থ্রি কোয়ার্টার ব্লাউজ, মসলিন শাড়ি, গলায় লম্বা হার, হাতভর্তি সোনার চুড়ি, নাকে বড় নথ, উঁচু চূড়ো খোঁপা । অষ্টমীর দুপুরের সাজের জন্য একেবারে আদর্শ ।
'চোখের বালি' ছবিতে আশালতা দেবীর চরিত্রে রাইমা সেন 'চোখের বালি' ছবিতে আশালতা দেবীর চরিত্রে রাইমা সেন
পুজো ট্রেন্ডের কথা বললে বিমলা দেবীর কথা অবশ্যই বলতে হয় । ‘ঘরে বাইরে’-র মূল চরিত্রটি ছিল বিমলা । চরিত্রের পাশাপাশি যদি পোশাকি দিকটাই আলাদা করে আলোকপাত করি, তা হলে এককথায় বলা যায় তা অতুলনীয় । সত্যজিতের ছবিতে বিমলার জ্যাকেট ও শাড়ি পরার দৃশ্যটা যেন সকলেরই চোখে লেগে রয়েছে এখনও । সেকালের পোশাকের সামান্য অদলবদল করে ঢাকাই শাড়ি এবং কনট্রাস্টে খাদি ব্লাউজ ও পুরনো নকশার মুক্তোর গয়না একাল-সেকালের সেতুবন্ধন তো করবেই । উল্টে আপনাকে এক অসাধারণ লুক দেবে ।
‘ঘরে বাইরে’ ছবিতে বিমলা দেবীর চরিত্রে স্বাতীলেখা সেনগুপ্ত ‘ঘরে বাইরে’ ছবিতে বিমলা দেবীর চরিত্রে স্বাতীলেখা সেনগুপ্ত

নৌকাডুবি ৷ রবীন্দ্রনাথ ঠাকুরের উপন্যাস অবলম্বনে দুই নারীকে দু’রকমভাবে সুসজ্জিত করেছিলেন ঋতুপর্ণ ঘোষ ৷ কমলার ডুরে শাড়ির আধুনিক প্রতিফলন লম্বা ডুরেতে ৷ ব্লাউজেও রয়েছে আড়ে ডুরে ৷

নৌকাডুবি ছবিতে রিয়া সেন ৷ নৌকাডুবি ছবিতে রিয়া সেন ৷

নষ্টনীড় ৷ চারুলতায় মহিলার নি:সঙ্গতা ছবির প্রতিপাদ্য বিষয় ৷ সত্যজিত রায়ের ছবিতে চারুলতা পড়েছেন নকশাপেড়ে শাড়ি ৷ সেই সঙ্গে থ্রি কোয়ার্টার স্লিভ ব্লাউজ ৷ ম্যাচিং গয়না এবং টিপ সাজে আনবে আরও আধুনিকতা ৷

চারুলতা ছবিতে মাধবী মুখার্জী চারুলতা ছবিতে মাধবী মুখার্জী
First published: September 26, 2018, 2:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर