ফিরে দেখা ২০১৭: হিট অ্যান্ড ফ্লপ, বক্স অফিস জিন্দাবাদ !

Akash Misra | News18 Bangla
Updated:Dec 27, 2017 04:00 PM IST
ফিরে দেখা ২০১৭: হিট অ্যান্ড ফ্লপ, বক্স অফিস জিন্দাবাদ !
Akash Misra | News18 Bangla
Updated:Dec 27, 2017 04:00 PM IST

#কলকাতা: বানিজ‍্যের জায়গা থেকে ‘গোলমাল এগেইন’ ব‍্যবসা করেছে প্রায় ৩১০কোটি টাকার। এর ঠিক নিচেই রয়েছে শাহরুখ খানের ‘রইস’ ৩০৮ কোটির বিজনেস করেছে রেড চিলিজ। ২২৭কোটির ব‍্যবসা করেছে ‘জুরওয়া টু’। এছাড়াও ‘টয়লেট’, ‘টিউবলাইট’, ‘কাবিল’এর মতন মেনস্ট্রিম ছবি বেশ ভাল ফল করেছে বক্স অফিসে।

শুধু মেনস্ট্রিমই নয়, একটু অন‍্য ধরনের ছবিও ভাল রিটার্ন দিয়েছে ‘ট্র্যাপড’ ‘সিক্রেট সুপারস্টার’, ‘জলি এলএলবি টু’, ‘বরেলি কি বরফি’ বা ‘শুভ মঙ্গল Year Ender 2017 সাবধান’ এদের মধ‍্যে অন‍্যতম। বছর শুরু থেকেই অন‍্যধারার হিন্দি ছবি চমকে দিয়েছে দর্শকদের। নওয়াজউদ্দীনের ‘হারামখের’, রাজ কুমারের ‘ট্র্যাপড’, কঙ্কনার ‘লিপস্টিক আন্ডার মাই বুরখা’ এবং ‘আ ডেথ ইন দ‍্য গঞ্জ’ বিশেষভাবে উল্লেখ‍্য। এই ছবিগুলি শুধুমাত্র ফেস্টেভেল সার্কিটেই নয়, বক্স অফিসেও নজরকাড়া সাফল‍্য এদের।

সালতামামি করতে বসে খানেদের কথা হবে না, তা তো হতেই পারে না। এবছরও খানেদের কর্মকান্ডে অবাক হতেই হয়। আমিরের দঙ্গল ২০১৬’র শেষে মুক্তি পেলেও ২০১৭তে এই ছবি পার করেছে ৭০০ কোটির ব‍্যবসা। শুধু এই নয়, এবছরই চায়নাতে মুক্তি পেয়েছে এই ছবি। সিক্রেট সুপারস্টারেও চমক। আর এবছরই পারদ চড়ালেন আগামী ছবি ‘ঠাগস্ অফ হিন্দোস্তান’ নিয়ে।

বাদশা এবছর করলেন ‘রইস’ ও ‘যব হ‍্যারি মেট সেজল’। রইস ভাল ব‍্যবসা করলেও, হ‍্যারি সেজল হতাশ করেছে দর্শকদের।

সলমনের এবছর খুব একটা ভাল কাটেনি। বক্স অফিসে মুখ থুবরে পড়েছে ‘টিউবলাইট’। ছবি না চলায় আপাতত স্টেকে সলমান। তবে টাইগারের হাত ধরে সারফেসে ফিরবেনই সলমান। যদিও ছবির বানিজ‍্যের হিসাব পেতে ২০১৮, তবে এই ছবি নিয়ে উত্তেজনা বাড়ছে।

সইফের এবছর দুটি বড় ছবি মুক্তি পেয়েছে বিশাল ভরদ্বাজের ‘রঙ্গুন’ ও রাজা কৃষ্ণা মেননের ‘শেফ’। প্রথমটা তবুও একরকম তবে পরের ছবিটি একেবারেই দাগ ফেলতে পারেনি কোথাও।

তবে শুধু খানেরা নয়, এবছর দুই নায়ক অন‍্যধারার হিন্দি ছবিকে এক অন‍্যই মাত্রা দিয়েছে। রাজ কুমার রাও, একে ওয়ান্ডার অফ ২০১৭ বললেও অত‍্যুক্তি হয় না। ছ’ছয়টি ছবি এবছর মুক্তি পেয়েছে তার। প্রত‍্যেক ছবিতেই তিনি অনবদ‍্য। ‘ট্র্যাপড্’এ তিনি চরিত্রের ভয়াবহতা ফুটিয়ে তুলেছেন তার সমস্ত চেহারায়। ‘রাবতা’য় তার চরিত্রের বয়স ৩০০বছর। ‘বেহেন হোগি তেরি’ বক্স অফিসে না চললেও তার কাজ পছন্দ করেছেন দর্শক। ‘বেরেলি কি বরফি’তে আবার স্বমহিমায় তিনি। ‘নিউটন’তে এবছরের অন‍্যতম চর্চিত ছবি। ‘শাদি মে জরুর আনা’তেও নিজেকে ভেঙেছেন রাজ। এছাড়াও ওয়েব সিরিজ এবং শর্ট ফিল্মস্ তো রয়েইছে। সমস্ত অ‍্যাওয়া‍‍র্ড অনুষ্ঠানেই রাজের উজ্জ্বল উপস্থিতি। আর এই গ্রাফ যে আরও উপরে উঠবে তা আগামী বছরের লিস্ট থেকেই স্পষ্ট।

এই লিস্টে পরের নামটাই আয়ুষ্মান খুরানার। এবছর তার ছবির সংখ‍্যা ৩। ‘মেরি পেয়ারি বিন্দু’, ‘বেরেলি কি বরফি’ ও ‘শুভ মঙ্গল সাবধান’। এককথায় অনবদ‍্য তার পারফর্মেন্স। প্রতিকটা ছবিই বক্স অফিসে সাফল‍্য তো পেয়েইছে আর দর্শকদের স্বাদবদল উপরি।

আরেকটি নাম না করলেই নয়, তাই ছোট্ট করে ছুঁয়ে যাওয়া। বরুণ ধাওয়ান, যদিও নিন্দুকেরা বলেন বাবার ব‍্যাক না থাকলে বরুণের এই পথ এতটা সুগম হত না, যদিও এবছরের তার দুটো ছবিই বক্স অফিসে হায়েস্ট গ্রসিং ছবি। ‘বদ্রী কি দুলহানিয়া’ ও ‘জুরওয়া টু’।

First published: 04:00:58 PM Dec 27, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर