সমুদ্র পরিষ্কারে সক্ষম জাহাজের নকশা বানিয়ে ফেলল ১২ বছরের এই বালক

সমুদ্র পরিষ্কারে সক্ষম জাহাজের নকশা বানিয়ে ফেলল ১২ বছরের এই বালক
হাজিক কাজি ৷ ছবি: ফেসবুক ৷
  • Share this:

#পুণে : বর্জ্য জমছে সমুদ্রে। মাত্রা ছাড়াচ্ছে দূষণ। এর প্রতিকার খুঁজতে বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা যখন মাথা ঘামাচ্ছেন, তখন চমকে দেওয়ার মতো সমাধান সূত্র নিয়ে হাজির হল এক কিশোর। বয়স মাত্র ১২। তবে মেধায় সমানে সমানে টক্কর দিতে পারে বিজ্ঞানীদের। গ্লোবাল অর্গানাইজেশন টেডএক্স ও টেড৮-এর ইভেন্টে এই কিশোরের বুদ্ধি ও নতুন আবিষ্কারের নমুনা দেখে তাজ্জব বনে গেলেন গবেষকরা।

নাম হাজিক কাজি ৷ পুণের বাসিন্দা হাজিক প্লাস্টিক দৃষণ রুখতে একটি জাহাজের নকশা তৈরি করে ফেলেছে ৷ যে জাহাজ সমু্দ্রে বর্জ্য পদার্থ ছেঁকে নেবে ৷ এর পাশাপাশি জল দূষণমুক্ত করে প্রাণ বাঁচাবে সামুদ্রিক প্রাণীদের। আর এই বিশেষ ধরনের জাহাজের সে নাম দিয়েছে ‘এরভিস’।

cervis_designed_by_haaziq_kazi_to_reduce_pollution_in_oceans_1543032058

সে জানায়, ‘‘আমি কিছু তথ্যচিত্র দেখেছিলাম যেখানে সামুদ্রিক জীবনে বর্জ্য কতটা প্রভাব পেলে তা দেখানো হয়েছিল। তখন থেকেই আমার মনে হয়েছিল, কিছু একটা করা উচিত। যে মাছ আমরা খাচ্ছি তারা প্লাস্টিক খাচ্ছে। প্লাস্টিক চক্রাকারে ঘুরছে আমাদের জীবনে। আর সেখান থেকেই এরভিস-এর জন্ম।’’

কাজি যে মেশিন ডিজাইন করেছে তা সমুদ্র থেকে প্লাস্টিক শোষণ করে নিতে সক্ষম। সামুদ্রিক জীবনযাত্রাকে ব্যহত না করে কাজ করবে কাজির এই এরভিস। সে আরও জানায়, সাইজ অনুযায়ী যাতে প্লাস্টিক আলাদা আলাদা করে বেছে নিতে পারে মেশিনটি তার জন্য একটি সেনসরও দেওয়া রয়েছে এতে। জাহাজেও সেন্সর দেওয়া রয়েছে।

ervis_designed_by_haaziq_kazi_1543032191

কাজি জানায়, তিন বছর আগেই এই ডিজাইন নিয়ে চিন্তাভাবনা করছিল সে। মূলত পরিবেশ-প্রকৃতি-প্রাণীদের দূষণ থেকে বাঁচাতেই তার মাথায় এই ধরনের একটি চিন্তা আসে, সেখান থেকেই এরভিসের সৃষ্টি করে এই খুদে বিজ্ঞানী।

First published: January 23, 2019, 6:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर