নয়া আইন, কর্মক্ষেত্রে ১০% সংরক্ষণ জেনারেল কর্মপ্রার্থীদের

News18 Bangla
Updated:Jan 12, 2019 07:44 PM IST
নয়া আইন, কর্মক্ষেত্রে ১০% সংরক্ষণ জেনারেল কর্মপ্রার্থীদের
News18 Bangla
Updated:Jan 12, 2019 07:44 PM IST

#নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের আগেই নয়া আইন প্রণয়ন । এবার থেকে সরকারি চাকরিতে আর্থিকভাবে দূর্বল উচ্চবর্ণের প্রার্থীদের জন সংরক্ষিত থাকবে ১০% আসন । আজই সংরক্ষণ বিল তথা সংবিধানের ১২৪ তম সংশোধনী বিলে সম্মতি জানিয়ে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ।

নয়া আইন প্রণয়নের জন্য সংসদে প্রস্তাবিত হয়েছিল এই বিল । বিরোধীদের আপত্তিতেও লোকসভা ও রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাশ হয়ে গিয়েছিল এই বিল । সুপ্রিম কোর্টে দায়ের হয়েছিল মামলাও । পরিসংখ্যান অনুযায়ী, গত ১.৫ বছরে রেকর্ড বৃদ্ধি পেয়েছে বেকারত্ব । তাই, আসন্ন লোকসভা নির্বাচনের আগে গদী অটুট রাখতে মরিয়া বিজেপি সরকারের গিমিক আখ্যাও দেওয়া হয়েছে এই বিলকে ।

বিল নিয়ে একাধিকবার সরব হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সর্বস্তরের সমতা আনার জন্য এই আইন প্রয়োজন ও এই আইন প্রণয়নের মাধ্যমে 'সবকা সাথ, সবকা বিকাশ' প্রতিশ্রুতি পূরণ করেছে মোদি সরকার, জানিয়েছিলেন প্রধানমন্ত্রী । এই আইনের মাধ্যেমে দেশের যুবকেরা উপকৃত হবে এই আশ্বাসও দিয়েছেন মোদি ।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির পরিসংখ্যান মতে ২০১৭ সালে জিএসটি প্রযোজ্য হওয়ার পর থেকে ও নোটবন্দির সময় থেকে প্রায় ১.১ কোটি ভারতীয় কাজ হারিয়েছেন যা মোট কর্মসংস্থানের প্রায় ৮৩% । এই আইন প্রণয়নের ফলে সেই চিত্র বদলাবে কিনা তা অবশ্য এখনই স্পষ্ট নয় ।

First published: 07:44:07 PM Jan 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर