Durga Puja 2021 | দুর্গাপূজা 2021

বাঙালির প্রাণের উৎসব দুর্গাপূজা Durga Puja 2021 । গোটা বছর যে যেখানেই থাকুক, এই সময়টায় ঘরে ফিরতে মুখিয়ে থাকেন গোটা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিরা। চারদিনের আড্ডা, খাওয়া-দাওয়া, প্যান্ডেল হপিং, পুজোর আগে শপিংয়ের উত্তেজনা আর সবশেষে বিসর্জনের মন খারাপ-বাঙালি মজে আছে এই কার্নিভালেই। এই কার্নিভালের খুঁটিনাটি (Durga Puja Rituals) পাঠকের সামনে তুলে ধরতে বদ্ধপরিকর নিউজ18 বাংলা।

2021 মহালয়া কবে ? When Is Mahalaya 2021?

নির্ঘণ্ট অনুযায়ী এ বছর মহালায়া (Mahalaya 2021 Dates) পড়েছে ৬ অক্টোবর । দুর্গাপুজোর মহালয়ার দিনটি খুবই স্পেশ্যাল এই দিন থেকেই পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের শুভ সূচনা হয়। পিতৃপুরুষের উদ্দেশ্য তর্পণ করা হয় । মা দুর্গার চক্ষুদানও হয় এই দিনেই । অর্থাৎ দেবীপক্ষ শুরু হচ্ছে ৭ অক্টোবর থেকে।

2021 দুর্গাপূজা কবে ? When is Durga Puja in 2021?

এ বছর Durga Puja 2021 Dates পঞ্চমী (Maha Panchami 2021) পঞ্চমী তিথি আরম্ভ বাংলা– ২২ আশ্বিন, শনিবার। ইংরেজি– ৯ অক্টোবর, শনিবার। সময়– ভোর ৪টে ৫৭ মিনিট। পঞ্চমী তিথি শেষ– বাংলার– ২৩ আশ্বিন, রবিবার। ইংরেজি– ১০ অক্টোবর, রবিবার। সময়– রাত সওয়া ২টো । দশমী পড়ছে ১৫ অক্টোবর।

বাঙালির দুর্গাপূজা | Durga Puja Celebration

কোথাও থিম পুজো তো কোথাও সাবেক পুজো - শহর বা শহরাঞ্চল, গাঁ গঞ্জ এক কথায় এই উৎসব নিয়ে বাঙালির উৎসাহের কোনও অন্ত নেই। তবে এবার চোখ রাঙাচ্ছে করোনা (Covid Restriction in Durga Puja 2021)। অনেকেই আশঙ্কা করছেন তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে এ বছরের শেষ দিকেই। ফলে এই বছর দুর্গাপূজা হবে করোনার সামাজিক বিধি মেনেই। এবছর রাজ্য সরকারি কর্মীরা দুর্গাপূজায় টানা ১৬ দিন ছুটি (Durga Puja 2021 Holiday) পাবেন। ইতিমধ্যেই জোরকদমে পুজো কমিটিগুলি প্রস্তুতি শুরু করে দিয়েছে (Khuti Pujo) । চমক দিতে তৈরি হচ্ছে বড় পুজোগুলি। যেমন ৬৬ পল্লীতে এবার পুজো করবেন মহিলারাই (Kolkata Durga Pujo 2021)। বাগুইআটিতে নজরুল উন্নয়ন সমিতি নামক কমিটির পুজোয় এবার মূর্তি হবে মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে (Durga Puja Pandal Theme)। সপ্তমী (Maha Saptami) , অষ্টমী (Maha Ashtami), নবমী (Maha Nabami), দশমী (Dashami), দুর্গা আবাহন থেকে বিসর্জনের রীতি-রেওয়াজ এই চারদিন ভক্তিভরে পালন করা হয় দেশ জুড়েইই।নবপত্রিকা স্নান (Nabapatrika Snan), দেবীর অসুর বধ, কুমারী পুজো (Kumari Pujo), সন্ধিপুজো (Sandhi Pujo), নবমীর ভোগ (Dur Puja Bhog) পরিশেষে দশমীতে দেবীর ভাসান (Durga Puja Immersion) , পল অনুপল দুর্গাই যেন জুড়ে দেন বাঙালিকে। আলোর বেণু বাজতেই প্রবাসীরা ব্য়াগ গোছাতে শুরু করে দিয়েছেন। গত বছর যাঁরা করোনার কারণে বা়ড়িতে পারেননি তাদের ফেরার তাড়া যেন এবার আরও বেশি। গত দেড় বছরে বহু মানুষের আত্মীয়বিয়োগ হয়েছে করোনার কারণে। এ বছর দেবীর আগমন ঘোটকে, গমন দোলায়। বাঙালি চাইবে দেবী এবার মর্ত্যে আসুন কোভিডনাশিনী হয়ে, করোনাসুর বধ হোক তাঁর হাতেই।

লেটেস্ট খবর