মকর

21 मार्च - 20 अप्रैल

Share:FacebookTwitterLinkedin
মকর রাশি চারিত্রিক বৈশিষ্ট্য, ব্যক্তিত্ব এবং ব্যবহার:

মকর রাশিকে নিয়ন্ত্রণ করে শনি গ্রহ। এই গ্রহের প্রভাবের কারণে মকর রাশির জাতক-জাতিকারা অত্যন্ত নিয়ম শৃঙ্খলা মেনে জীবন কাটাতে পছন্দ করে। এরা যদি কোনও কাজ হাতে নেয়, তা হলে সেই কাজটা শেষ করেই অন্য কাজে যায়।

প্রতীক:মকর রাশির প্রতীক হল শিংওয়ালা ছাগল। হিন্দু পৌরাণিক মতে, মকর অবশ্য সমুদ্রের প্রাণি বলে গণ্য হয়। এই রাশির প্রতীক ভাল ভাবে দেখলে বোঝা যাবে, এর সামনের অংশ স্হলজ প্রাণির মতো, অথচ এর পিছনের দিকের লেজের অংশ মাছ অথবা কুমীরের মতো হয়।

শারীরিক গঠন ও বৈশিষ্ট্য:এই রাশির জাতকেরা সাধারণত রোগা-পাতলা হয়। সেই সঙ্গে এদের উচ্চতাও খুব একটা বেশি হয় না।

ব্যক্তিত্ব:মকর রাশির জাতক-জাতিকারা সাধারণত বেশ আত্মকেন্দ্রিক হয়ে থাকে। স্বভাবের দিক থেকে এরা বেশ জেদী হয়। এ ছাড়াও উচ্চাকাঙ্খা, গাম্ভীর্য এবং পেশার প্রতি আনুগত্য -- এদের স্বভাবের অন্যতম বৈশিষ্ট্য।

শখ:মকর রাশির জাতক-জাতিকাদের স্মৃতিশক্তি মারাত্মক হয়। অর্থনৈতিক দিক বিবেচনা করার সময় এরা সাধারণত নিজেদের চোখ-কান খোলা রেখে চলতে পছন্দ করে। নিজেদের দায়িত্ব সম্পর্কে এরা যথেষ্ট ওয়াকিবহাল এবং নিজেদের কাজ ঠিকঠাক ভাবে করতে পারে এরা।

দোষ:এই রাশির জাতক-জাতিকারা খুব সহজেই রেগে যায়। মাঝে মাঝে এদের মধ্যে অহঙ্কারবোধের আভাস পাওয়া যায়। আর যে কোনও কাজে এরা প্রচণ্ড তাড়াহুড়ো করে।

শিক্ষা ও ব্যবসা:শিক্ষা এবং পড়াশুনার বিষয়ে এরা বেশ সাফল্য অর্জন করে। আর সেই সঙ্গে মকর রাশির জাতক-জাতিকারা সফল ব্যবসায়ীও হতে পারে। বিমা, বিদ্যুৎ, কমিশন ডিপার্টমেন্ট, মেশিনারি প্রভৃতি ব্যবসার ক্ষেত্রে এরা দারুণ সাফল্য পাবে।

প্রেমজীবন:প্রেমের ক্ষেত্রে মকর রাশির জাতক-জাতিকারা বেশ সৌভাগ্যশালী হয়। এরা নিজেদের সঙ্গীর প্রতি বেশ অনুগত থাকে। তবে আবার মাঝে মাঝে দেখা যায়, এরা একাকিত্বেও ভোগে।

বিবাহিত এবং গার্হস্থ্য জীবন:মকর রাশির জাতক-জাতিকাদের গার্হস্থ্য জীবন সে রকম সুখের হয় না। বেশ বাধা-বিপত্তির সম্মুখীন হতে হয় এদের। তবে এদের বিবাহিত জীবন বেশ সুখের হয়।

বন্ধুভাগ্য:বৃষ, মিথুন, কন্যা, তুলা এবং কুম্ভ রাশির জাতক-জাতিকাদের সঙ্গে এদের বেশ একটা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকে। তবে কর্কট, সিংহ এবং বৃশ্চিক রাশির জাতক-জাতিকারা সাধারণত এদের শত্রু হয়

লাকি সংখ্যা:

লাকি রং: কালো

লাকি দিন:শনিবার

লাকি জেমস্টোন: নীলা

ফটো গ্যালারি

আরও পড়ুন