নৌসেরায় ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাকিস্তানের

May 11, 2017 12:04 PM IST | Updated on: May 11, 2017 12:04 PM IST

#শ্রীনগর: ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাকিস্তানের ৷ বৃহস্পতিবার ভোররাতে নৌশেরা সেক্টরে ভারতীয় ছাউনি লক্ষ্য গুলিবর্ষণ করে পাক রেঞ্জার্সরা ৷ মর্টার হামলায় নিহত হয়েছেন ১ মহিলা ৷ আহত হয়েছেন ১ ৷

পাক সেনার ছোড়া মর্টার হামলায় নৌসেরার লাম বেল্টের বাসিন্দা আখতার বি নিহত হয়েছেন। আহত হয়েছেন তাঁর স্বামী মহম্মদ হানিফ (৪০)। গতকাল রাত ১০:৪০ থেকে মর্টার হামলা শুরু করে পার সেনাবাহিনী ৷ পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনা ৷ রাজৌরিতে সেনা ঘাঁটি লক্ষ্য করে ১২০ এমএম মর্টার বর্ষণ করছে পাক রেঞ্জার্স।

নৌসেরায় ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন পাকিস্তানের

ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে কেবল সেনা ছাউনি নয় গ্রাম লক্ষ্য করেই গুলি বর্ষণ করছে পাক সেনাবাহিনী ৷ মে মাসে এই নিয়ে অন্তত ৬ বার সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা।

২০১৫ এবং ২০১৬ এই দু'বছরে পাক হামলায় শহিদ হয়েছেন প্রায় ২৩ জন ভারতীয় জওয়ান। সীমান্তে প্রায় রোজই যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘণ করছে পাক সেনা। কোনও না কোনও সেক্টরে গুলি-গোলার শব্দ। কৃষ্ণাঘাটিতে দুই ভারতীয় জওয়ানের অঙ্গচ্ছেদের ঘটনার পর ভারতীয় সেনাও রাজৌরির কালসিয়া সেক্টরে গুঁড়িয়ে দিয়েছে পাক সেনার বাঙ্কার। নিকেশ করা গিয়েছে জঙ্গিদের।

কিন্তু কোথায় থামবে এই সংঘাত? সরাসরি যা যুদ্ধ বলতে নারাজ কোনও দেশই। ছায়াযুদ্ধ বা বদলার এই লড়াইয়ে ক্ষতি কিন্তু দু'দেশেরই। চোরাগোপ্তা আক্রমণ, কখনও সেনাঘাঁটি আক্রমণ আবার কখনও পাকিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত সশস্ত্র জঙ্গিদের অনুপ্রবেশ। তা ঠেকাতে তৎপর ভারতীয় সেনা। কিন্তু কোথাও কি রাজনৈতিক সদিচ্ছা আর সঠিক নীতির অভাবেই এমন অবস্থা কাশ্মীরের? বিধানসভা ভোটে পিডিপি-বিজেপি জোটের মূল অ‍্যাজেন্ডা তো ছিল ভূস্বর্গের শান্তি। কিন্তু, ঘটনাক্রম বলছে উপত‍্যকায় শান্তি ফেরেনি, ব‍্যর্থ সব প্রচেষ্টা। তাহলে কি প্রতিশ্রুতি পূরণে ব‍্যর্থ সরকার? জঙ্গির দেহ নিয়ে মিছিল, পুলিশের গাড়িতে পাথর হামলা, সরকার বিরোধী স্লোগান, এমনই হাজারো ছবি ধরা পড়ছে। দেখা গেছে পুলিশ বিরোধী বিক্ষোভে সামিল স্কুল পড়ুয়াদেরও।

RELATED STORIES

RECOMMENDED STORIES