সিরিয়ার স্মৃতি উসকে দিল রোহিঙ্গার শিশু, নিস্প্রাণ দেহের একটাই প্রশ্ন পৃথিবী কবে শান্ত হবে?

Akash Misra | News18 Bangla
Updated:Jan 05, 2017 06:56 PM IST
সিরিয়ার স্মৃতি উসকে দিল রোহিঙ্গার শিশু, নিস্প্রাণ দেহের একটাই প্রশ্ন পৃথিবী কবে শান্ত হবে?
Source/Reuters
Akash Misra | News18 Bangla
Updated:Jan 05, 2017 06:56 PM IST

#মায়ানমার: এ যেন সেই একই ফ্রেম ৷ সেই শিশুর মুখ থুবড়ে পড়া মৃতদেহ ৷ একজন সিরিয়ার বালিতে, আরেকজন মায়ানমার ৷ দেশ-কাল-গণ্ডি পেড়িয়ে দুই শিশুর মধ্যে তফাৎ অনেক ৷ সামাজিক অবস্থানেও রয়েছে পার্থক্য ৷ কিন্তু মৃত্যু বা শিশুর কী কোনও দেশ-কাল-সময় রয়েছে ? রয়েছে কি কোনও ভেদাভেদ ৷ এদের দোষ ? এরা শরণার্থী !

সিরিয়ায় সেনা আক্রমণ থেকে বাঁচতে বাবার কোলে করে সমুদ্র পার হচ্ছিল তিন বছরের শিশু আলান কুরদি ৷ হঠাৎই সমুদ্রে ঝড় ৷ নৌকা গেল ডুবে ৷ সমু্দ্রের ঢেউয়ে সমু্দ্র সৈকতে ফিরে এল আলান কুরদি-র নিথর দেহ ! সিরিয়া ছাড়তে পারল না ছোট্ট কুরদি ৷ ছেড়ে গেল গোটা বিশ্বই ! মাত্র তিন বছর বয়সে ৷ আলান কুরদি-র ছবিটি দুনিয়ার সামনে আসতেই তীব্র নিন্দার ঝড় ! রাষ্ট্রসংঘে বিতর্ক ৷ সিরিয়ার দিকে কড়া নজর ! তাতেও কী থেমেছে অত্যাচার ৷ নিহত হয়েছে আলান কুরদি-র মতো কত ছোট ছোট শিশু ৷ আগুন এখনও জ্বলছে !

Source/Reuters Source/Reuters

সিএনএন-এর রিপোর্ট অনুযায়ী, মায়ানমারে রাখাইন রাজ্যে চলা শরাণার্থীদের ওপর প্রশাসনের অত্যাচার সহ্য করতে না পেরে, নিজেদের বাড়ি থেকেই মা-বাবার সঙ্গে পালিয়ে যাচ্ছিল ১৬ বছরের মহমম্দ সোহায়েত ৷ কিন্তু পালানো হল না তাঁদের ৷ জলে ডুবে গিয়ে মৃত্যু হয় পুরো পরিবারের ৷ নদীর বালিতে মুখ থুবড়ে মরে থাকে ১৬ মাসের মহম্মদ সোহায়েত !

কারা এই রোহিঙ্গা ? কেনই বা তাঁরা দেশ ছাড়ছিলেন?

মায়ানমারের সবচেয়ে পুরনো সংখ্যালঘু সম্প্রদ্বায়ের মানুষ হলেন এই রোহিঙ্গা ৷ মায়ানমারে সাধারণত বাস করেন সবচেয়ে বেশি বৌদ্ধধর্মের মানুষ ৷ তবে ১৯৪৮ সালে বার্মার সরকার এই সব মানুষকে মায়ানমারের নাগরিক হিসেবে চিহ্নিত করতে চান না ৷ উল্টে এদের নাম দেওয়া হয়, ‘বেআইনি বাঙালি শরণার্থী’ ! এই কারণেই রোহিঙ্গা সম্প্রদ্বায়ের মানুষজন বেআইনিভাবেই মায়ানমারে বসবাস শুরু করেন ৷ রাষ্ট্র সংঘের নজরে এসেছিস মায়ানমারের বৌদ্ধিক সমাজ এদের মোটেই ভালো চোখে দেখতেন না ৷ তাই নিরাপত্তা বাহিনীরা বেশ কিছু বছর ধরেই অত্যাচার চালাত এই সম্প্রদ্বায়ের মানুষদের ওপর ৷ এমনকী, এ সম্পর্কীত নানা ভিডিও সামনে এসেছে সোশ্যাল নেটওর্য়াকিংয়ের মধ্যে দিয়ে ৷ তবে পুরো বিষয়টিই অস্বীকার করে গিয়েছে মায়ানমার প্রশাসন ! ১৬ মাসের ছোট্ট মহম্মদ সোহায়েতের ছবি ভাইরাল হওয়ার পর গোটা দুনিয়ার নজরে আবার ফিরে এল সিরিয়ার ভয়াবহ মৃত্যুর চিত্র !

First published: 06:56:44 PM Jan 05, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर