বিচার ব্যবস্থার আস্থায় ধাক্কা? দ্বিধাবিভক্ত আইনের কারবারিরাও

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 13, 2018 09:36 AM IST
বিচার ব্যবস্থার আস্থায় ধাক্কা? দ্বিধাবিভক্ত আইনের কারবারিরাও
File Photo
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 13, 2018 09:36 AM IST

#নয়াদিল্লি: নজিরবিহীনভাবে শীর্ষ আদালতের চার বর্ষীয়ান বিচারপতির নিশানায় প্রধান বিচারপতি। বিচার ব্যবস্থার অভ্যন্তরীন অসন্তোষকে এভাবে প্রকাশ্যে আনা কতটা যুক্তিযুক্ত? এই প্রশ্নে দ্বিধাবিভক্ত আইনজ্ঞরাও। কারও মত, বিচারব্যবস্থায় আস্থার প্রশ্নে চার দেওয়ালের মধ্যেই বিষয়টি মিটলে ভালো হত। কারও মত, উপায়ান্তর না থাকাতেই এমন বিস্ফোরণ।

নিশ্চিতভাবে নির্দিষ্ট কারণ রয়েছে। সে কারণেই নজিরবিহীনভাবে চার বিচারপতি মুখ খুলেছেন। এনিয়ে কেউই দ্বিমত পোষণ করছেন না। কিন্তু চার বিচারপতির বিদ্রোহের পর বিচার ব্যবস্থার উপর মানুষের আস্থায় কি কোনও ধাক্কা লাগল? এই প্রশ্নই এখন আলোচনার অন্যতম বিষয়। এ প্রসঙ্গে আড়াআড়িভাবে বিভাজিত আইনজীবী ও অবসরপ্রাপ্ত বিচারপতিরা। বর্ষীয়ান আইনজীবী উজ্জ্বল নিকমের মন্তব্য, বিচার ব্যবস্থায় কালো দিন। এখন থেকে কোনও রায়ই প্রশ্নাতীত থাকবে না।

কেউ কেউ বলছেন, ক্ষুব্ধ চার বিচারপতির পদক্ষেপ ঐতিহাসিক। কাউকে না কাউকে তো সংঘাতের পথে যেতেই হত। দেশের মানুষের জানা উচিত বিচার ব্যবস্থার মধ্যে কী চলছে।

চার বিচারপতির বিস্ফোরণ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও যথারীতি বিস্ফোরণ। সেখানেও যুযুধান দুই পক্ষ। লড়াইয়ে রং লেগেছে রাজনীতির। প্রধান বিচারপতির পাশে যাঁরা তারা সরকারপন্থী এবং ক্ষুব্ধ চার বিচারপতির পক্ষে যাঁরা তারা সরকার বিরোধী। চলছে কাদা ছোড়াছুড়ি।

First published: 09:34:46 AM Jan 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर