এটিএম থেকে অচল বা বিকৃত নোট বেরলে কী করবেন?

Elina Datta | News18 Bangla
Updated:Nov 12, 2017 12:37 PM IST
এটিএম থেকে অচল বা বিকৃত নোট বেরলে কী করবেন?
অচল নোট
Elina Datta | News18 Bangla
Updated:Nov 12, 2017 12:37 PM IST

 #কলকাতা: এটিএম থেকে বেরোল কড়কড়ে দু হাজার টাকার পোড়া নোট। নতুন পাঁচশো টাকার নোটে পেনের দাগ। এ ধরনের নোট তো এখন বাজারে অচল। কী করবেন ওই খারাপ নোট নিয়ে? ব্যাঙ্ক কর্তৃপক্ষ মুখ ফিরিয়ে নিলে কি জলে যাবে টাকা?

মোটেই নয়। আপনার টাকা আপনারই থাকবে। নোট বদলে দিতে বাধ্য ব্যাঙ্ক কর্তৃপক্ষ। না হলে অভিযোগ জানাতে হবে রিজার্ভ ব্যাঙ্কে।

শুক্রবার বীরভূমে এক রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে বেরিয়েছে দু' হাজারের পোড়া নোট। ওই পোড়া নোট নিয়ে বিপাকে পড়েন ইলামবাজারের ব্যবসায়ী।

ছেঁড়া নোট ছেঁড়া নোট

শুধু এই ব্যবসায়ী নন, ছেঁড়া, লেখা, কালি দাগ লাগানো নতুন নোট নিয়ে নাজেহাল হচ্ছেন আম জনতা। অনেক ক্ষেত্রেই ব্যাঙ্ক কর্তৃপক্ষ ওই ধরনের নোট ফেরত নিতে চাইছে না। ওই নোট চালাতে গিয়ে গন্ডগোল জড়িয়ে পড়ছেন গ্রাহক। এ ধরনের নোট বাজারে অচল বলে প্রচারিত। তাহলে এই সমস্যার নিষ্পত্তি কীভাবে হবে?

নোট বদলের উপায়

-- এটিএম থেকে ছেঁড়া, পোড়া, লেখা, কালির দাগ লাগানো নোট বেরোলে মিনি স্টেটমেন্ট নিয়ে সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় যোগাযোগ করতে হবে

-- ব্যাঙ্ক কর্তৃপক্ষ কোনও পদক্ষেপ না করলে রিজার্ভ ব্যাঙ্কে জানাতে হবে

-- লেখা বা দাগ লাগানো নোট অচল বলে আরবিআই-এর কোনও নির্দেশিকা নেই

পোড়া নোট রি-সার্কুলেশনের সময় ধরা না পড়ায় হতবাক আরবিআই-এর কর্মী। প্রিন্টিং প্রেস থেকে ব্যাঙ্ক হয়ে এটিএম-এ পৌঁছনোর মাঝে নজরদারির অভাবে এ ধরনের ঘটনা ঘটে। নোট ছাপানোর কাগজও খারাপ হয়। তবে নোট ব্যবহারের সময় গ্রাহকদেরও সতর্ক থাকা প্রয়োজন বলে মনে করেন ব্যাঙ্ককর্মীরা।

First published: 12:37:22 PM Nov 12, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर