পেঁয়াজের এই গুণগুলো সম্পর্কে জানতেন ?

Akash Misra | News18 Bangla
Updated:Jul 28, 2017 07:14 PM IST
পেঁয়াজের এই গুণগুলো সম্পর্কে জানতেন ?
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jul 28, 2017 07:14 PM IST

#কলকাতা: পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না ৷ ছোটোখাটো অসুখ হলে, কিংবা ঘরের টুকিটাকি কাজেও দারুণ কাজে লাগে পেঁয়াজ ৷ দেখে নিন এক টুকরে পেঁয়াজ কী কামাল করতে পারে ৷

১। হঠাৎ করে কানের ব্যথা শুরু হলে পেঁয়াজ হতে পারে এর তাৎক্ষনিক উপশম। এতে রয়েছে অ্যান্টিইনফ্ল্যামেটরি যা প্রদাহ প্রতিরোধ করে। কানে ব্যথা করলে এক টুকরো পেঁয়াজ কানের ভেতরে রাখুন। এটি কানের ময়লাকে নরম করে ভেতর থেকে বের করে দিতে সাহায্য করে থাকে। খেয়াল রাখবেন পেঁয়াজ যেন আবার খুব বেশি ভিতরে ঢুকে না যায়।

২। মৌমাছির কামড়ে পেঁয়াজ পিষে বা এক টুকরো পেঁয়াজ কেটে লাগাতেপারেন। এটি জ্বালাপোড়া রোধ করবে এবং মৌমাছির কামড়ের কারণে কোন অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়ার হাত থেকে রক্ষা করে।

৩। ঘরে নতুন রং করালে এক ধরণের গন্ধ থাকে। এক টুকরা পেঁয়াজ কেটে জলে ডুবিয়ে নতুন রং করা ঘরের এক কোণায় রেখে দিন। পেঁয়াজ রঙের গন্ধ সম্পূর্ণ শুষে নিবে।

৪। মধু ও পেঁয়াজের মিশ্রণ কফ কমিয়ে ঠান্ডা দূর করে থাকে। এটি শরীরের ব্যাকটেরিয়ার দূর করে অ্যান্টিবায়োটিক মত কাজ করে থাকে।

৫। ছুরিতে প্রায় সময় মরচে ধরে থাকে। একটি বড় পেঁয়াজ কাটুন মরচে ধরা ছুড়ি দিয়ে। আর দেখুন ছুরির মরচে একদম গায়েব হয়ে গিয়েছে । প্রথমবার মরচে দূর না হলে আরেকবার পেঁয়াজ কাটুন।

৬। পেঁয়াজ শরীরের ইনসুলিন বৃদ্ধি করতে সাহায্য করে। এটি রক্তের শর্করা কমিয়ে ডায়াবেটিসের চিকিৎসা করে থাকে।

৭। দেহের কোন স্থানে কেটে গেলে এক টুকরো পেঁয়াজ ঘষুন। দেখবেন সঙ্গে সঙ্গে রক্ত বন্ধ হয়ে গিয়েছে এবং এটি ইনফেকশন প্রতিরোধেও সাহায্য করবে।

৮। অনেক সময় তরকারি পুড়ে হাড়িতে দাগ লেগে যায়। এই দাগ দূর করতে পেঁয়াজ অনেক কার্যকরী। পেঁয়াজের রস দিয়ে পোড়া পরিষ্কার করুন। দেখবেন পোড়া দাগ একদম দূর হয়ে গিয়েছে।

৯। তেল, চর্বিতে চুলা তেল চিটচিটে হয়ে যায়। এই তেল চিটচিটে ভাব দূর করে চুলা পরিষ্কার করতে পেঁয়াজের জুড়ি নেই। পেঁয়াজের রস এবং সমপরিমাণে নুন মিশিয়ে নিন। কিছুক্ষণ পর দেখবেন সব দাগ দূর হয়ে গিয়েছে ।

First published: 07:14:10 PM Jul 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर