একইদিনে ভ্যালেন্টাইন্স ডে-শিবরাত্রি, ফুলের বাজারে চলছে গোলাপ-ধুতরোর টক্কর

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 13, 2018 10:37 PM IST
একইদিনে ভ্যালেন্টাইন্স ডে-শিবরাত্রি, ফুলের বাজারে চলছে গোলাপ-ধুতরোর টক্কর
Representational Image
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 13, 2018 10:37 PM IST

#উত্তর দিনাজপুর: দুই প্রেমের তুল্যমূল্য টক্কর। ফুলের বাজারে টানটান লড়াই গোলাপ আর ধুতরোর। তাহলে একটু খুলেই বলা যাক। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে। আবার নক্ষত্র মেনে ওইদিনই শিবরাত্রি। কৌলীন্যে গোলাপ এগিয়ে ঠিকই। তবে দামের নিরিখে কম নয় পৌরাণিক ধুতরোও। প্রেম হোক বা পূজা, নৈবেদ্যের উপকরণ সংগ্রহে হিমশিম অবস্থা দু’পক্ষেরই ভক্তকুলের।

১৪ ফেব্রুয়ারি রোমে প্রেমের শহিদ হয়েছিলেন সেন্ট ভ্যালেন্টাইন্স। সেইদিনকে স্মরণ করেই বিশ্বজুড়ে পালিত হয় ভ্যালেন্টাইন্স ডে। প্রতিবারই প্রচারের সব আলো টেনে নেয় একা ভ্যালেনটাইন্স ডে। এবার অবশ্য সেই চিরাচরিত মনোপলি বিজনেসে ভাগ বসিয়েছে আরেক প্রেমকাহিনী। ওইদিনই শিবরাত্রি। হর-পার্বতীর ভালবাসার পূর্ণতা পাওয়ার দিন। তিথি-নক্ষত্রের সমাপতনে এবার, পূজারী ও প্রেম পূজারীর সেই লড়াই শুরু থেকেই টানটান। তারই আঁচ পাওয়া গেল ফুলের বাজারে। লাল গোলাপ আর ধুতরো-আকন্দের লড়াই জমজমাট। এ বলে একে দেখ, তো ও বলে ওকে।

লাল গোলাপে জোয়ার ডাকে প্রেমের গাঙে। ওদিকে দেবাদিদেব তুষ্ট সামান্য বেলপাতা, ধুতরো আর আকন্দের নৈবেদ্যে। ক্রেতাদের কেউ কেউ অবশ্য ফুলেল উপহারেও প্রেম আর ভক্তির মধ্যে ফিউশনের কথা ভাবছেন।

নামে কৌলীন্য আছে। মানে, গোলাপকে যে নামেই ডাকা হোক সে গোলাপই। কিন্তু, ধারে বা ভারে ধুতরো-আকন্দও যে কম যায় না তা বুঝিয়ে দিচ্ছে বাজার। ফুলে হাত দিলেই ছেঁকা, চক্ষু একেবারে শিবনেত্র।

First published: 10:36:24 PM Feb 13, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर