GST-র পুরো অর্থ কী ? বলতে গিয়ে একাধিকবার হোঁচট খেলেন বিজেপি-র এই মন্ত্রী !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 30, 2017 01:14 PM IST
GST-র পুরো অর্থ কী ? বলতে গিয়ে একাধিকবার হোঁচট খেলেন বিজেপি-র এই মন্ত্রী !
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 30, 2017 01:14 PM IST

#লখনউ: এক দেশ। এক কর। আজ মধ্যরাতে সংসদে বিশেষ অধিবেশনের মাধ্যমে চালু হচ্ছে জিএসটি যুগ। মধ্যরাতের এই বিশেষ অধিবেশন প্রায় বিরোধীশূন্য হতে চলেছে ৷ কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বিরোধীদের জিএসটি অধিবেশনে থাকার জন্য অনুরোধ জানালেও তাঁর সেই অনুরোধ সম্ভবত মানছেন না কোনও বিরোধী দলই ৷

দেশজুড়ে জিএসটি নিয়ে চরম বিভ্রান্তিরও সৃষ্টি হয়েছে ৷ গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (GST) লাগু হলে কোন জিনিসের কেমন দাম হবে ? পরিকাঠামোর অভাবে ছোট ব্যবসায়ীদের কীভাবে চলবে, এই নিয়েই এখন চরম দুশ্চিন্তায় দিন কাটছে অধিকাংশ মানুষেরই ৷ যদিও দেশবাসীকে আশ্বস্ত করে কেন্দ্রীয় সরকার বারবার দাবি করে এসেছে যে জিএসটি লাগু হলেই দেশের অর্থনৈতিক উন্নতি অনেকাংশেই সম্ভব হবে ৷ দেশের কর ব্যবস্থাও অনেক সহজ হয়ে যাবে ৷ এসবের মধ্যেই আবার এক বিজেপি নেতা জিএসটি নিয়ে মুখ পোড়ালেন তাঁর নিজের দলেরই  !

উত্তরপ্রদেশের সমাজ কল্যাণ, তফশিলী জাতি ও আদিবাসী উন্নয়ন মন্ত্রী রামাপতি শাস্ত্রী জানেনই না GST-র পুরো অর্থ কী ! কারণ GST-র মানে বলতে গিয়ে একাধিকবার হোঁচট খেলেন তিনি ৷ জিএসটি-র পুরো অর্থ কী, তাঁকে জিজ্ঞেস করা হলে এদিন রীতিমতো অস্বস্তিতে পড়ে যান মন্ত্রী ৷ উপস্থিত সকলেই মন্ত্রীকে দেখে বুঝে যান, তিনি GST-র ‘ফুল ফর্ম’ই জানেন না ! উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ইতিমধ্যেই তাঁর মন্ত্রীদের সাধারণ মানুষকে জিএসটি বোঝানোর দায়িত্ব দিয়েছেন ৷ সেই কাজে শুরুতেই ডাহা ফেল রামাপতি ৷ জিএসটি লাগু হওয়ার পর সাধারণ মানুষের কী কী লাভ হবে, তা বোঝানো তো দূরের কথা, তিনি GST কথার পুরো অর্থ বোঝাতেই একাধিকবার হোঁচট খেলেন !

First published: 12:27:13 PM Jun 30, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर