উত্তরপ্রদেশে সঙ্কটে কংগ্রেস-সপা জোট, ১৯১ আসনে একতরফা প্রার্থী ঘোষণা সপার

Jan 21, 2017 08:47 AM IST | Updated on: Jan 21, 2017 08:47 AM IST

#লখনউ: জোট-জট উত্তরপ্রদেশে। আসন ভাগাভাগি নিয়ে এখনও ঐকমত্যে পৌঁছতে পারেনি সমাজবাদী পার্টি এবং কংগ্রেস। যারজেরে শুক্রবার একতরফা ভাবে একশো একানব্বইটি আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছে সপা। প্রার্থী ঘোষণা করা হয়েছে কংগ্রেসের শক্ত ঘাঁটি রায়বরেলি এবং আমেঠিতেও। এই পরিস্থিতে ঘোর অনিশ্চিত উত্তরপ্রদেশের কংগ্রেস-সপা জোট।

দিন কয়েক আগেই ঢাক-ঢোল পিটিয়ে সমাজবাদী পার্টির সঙ্গে জোট বেঁধেছিল কংগ্রেস। বিজেপিকে ঠেকাতে রাহুল গান্ধির হাত ধরার সিদ্ধান্তটা ছিল অলিলেশ যাদবেরই। কিন্তু সেই জোটকে পাত্তা না দিয়েই একতরফা প্রার্থী ঘোষণা করে দিল টিপুর দল। শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য ১৯১ জনের প্রার্থী তালিকা ঘোষণা করল সপা। যারমধ্যে রয়েছে গান্ধি পরিবারের শক্ত ঘাঁটি রায়বরেলি এবং আমেঠিও।

উত্তরপ্রদেশে সঙ্কটে কংগ্রেস-সপা জোট, ১৯১ আসনে একতরফা প্রার্থী ঘোষণা সপার

৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভায় একশোর বেশি আসনে লড়তে চান রাহুল গান্ধি-গুলামনবি আজাদরা। কিন্তু কংগ্রেসকে ৮০-৮৫র বেশি আসন দিতে নারাজ সপা।

সপার একতরফা প্রার্থী ঘোষণার পর এদিন তড়িঘড়ি দিল্লিতে কেন্দ্রীয় এবং উত্তরপ্রদেশ নেতৃত্বের জরুরি বৈঠক ডাকে কংগ্রেস। বৈঠকে ছিলেন উত্তরপ্রদেশে কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা রাজ বব্বরও। সপার অনড় মনোভাবে ক্ষুব্ধ হলেও, এখনই আলোচনার রাস্তা বন্ধ করতে নারাজ কংগ্রেস শিবির।

এদিকে দলের রাশ হাতে আসার পরই যাদবকূলের ঘরোয়া কোন্দল ধামাচাপা দিতে উদ্যোগী টিপু। এদিন যশবন্তপুর থেকে কাকা শিবপাল যাদবকে টিকিট দেন অখিলেশ। ভোটের মুখে যাকে টিপুর ড্যামেজ কন্ট্রোল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

RELATED STORIES

RECOMMENDED STORIES