কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 17, 2017 02:12 PM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 17, 2017 02:12 PM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ মঙ্গলবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

মুলায়ম নন, সপার মালিক অখিলেশই

সমাজবাদী পার্টিতে টিপুই এখন সুলতান! ২৫ বছর আগে নিজের হাতে গড়া দলের নাম বা প্রতীক ব্যবহারের অধিকার খোয়ালেন ‘নেতাজি’। আজ দেশের নির্বাচন কমিশন সরকারি ভাবে জানিয়ে দিল, উত্তরপ্রদেশের যাদব-যুদ্ধে জয়ী অখিলেশ যাদব ওরফে টিপু। তাঁর নেতৃত্বাধীন গোষ্ঠীই সমাজবাদী পার্টি (সপা) নাম ব্যবহার করার অধিকারী। ভোটমুখী উত্তরপ্রদেশে সাইকেলে চড়ার মালিকও অখিলেশই।

ডেলো বৈঠক নিয়ে ফের তদন্তের ইঙ্গিত দিল সিবিআই

হাতে নতুন কিছু তথ্য আসার পরে কালিম্পংয়ের ডেলোর বাংলোয় রোজ ভ্যালি ও সারদা কর্তার সঙ্গে রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের বৈঠকের ফের ময়না-তদন্ত শুরু করছে সিবিআই। ২০১২ সালের ১ মার্চের সেই বৈঠকে হাজির কুশীলবদের ভূমিকা কী ছিল, নতুন করে তা খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থা।

সপ্তাহে ২৪, এটিএম থেকে মিলবে দিনে ১০ হাজার

সপ্তাহ দুয়েকের মাথায় এটিএমে টাকা তোলার দৈনিক সীমা ফের বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক। জানাল, এখন থেকে প্রতিদিন প্রতি ডেবিট কার্ডে তোলা যাবে ১০ হাজার টাকা পর্যন্ত। তবে ব্যাঙ্ক ও এটিএম মিলিয়ে সপ্তাহে প্রতি কার্ডে টাকা তোলার সীমা আপাতত সেই ২৪ হাজার টাকাই থাকছে।

দিল্লিকে ‘বন্ধুত্বের হাত’, মোষের মাংস কেনার প্রস্তাব বেজিংয়ের

গোমাতাকে নিয়ে স্পর্শকাতর হলেও, মহিষ-মাংসের রফতানিতে এ বার নতুন দিগন্ত ছুঁতে চায় মোদী সরকার। দীর্ঘদিনের প্রয়াসের পরে এ ব্যাপারে চিনের প্রাচীর টপকাতে চলেছে ভারতীয় মোষের মাংস। এত দিন ভারতের সরাসরি রফতানির উপর বেজিংয়ের নিষেধাজ্ঞা ছিল। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিন। ফলে ভারত-চিন দ্বিপাক্ষিক বাণিজ্যে নয়াদিল্লির ঘাটতি এক ধাক্কায় অনেকটাই কাটানো সম্ভব হবে বলে মনে করছে সাউথ ব্লক।

bartaman_big11

দুই নায়িকাকে নিয়ে রাজনীতিতে নামতে চেয়েছিলেন গৌতম কুণ্ডু

রাজনীতিতে যোগ দেওয়ার ‘ভূত’ ভর করেছিল রোজভ্যালিকর্তা গৌতম কুণ্ডুর উপর। এর পিছনে চিটফান্ড নিয়ে সরকারের গোপন কৌশল জানার কৌতূহল কাজ করেছিল। পাশাপাশি নিজের ব্যাবসার ফাঁকফোকরগুলি গোপন করার চেষ্টাও ছিল বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, শাসক দলের এক নেতা তাঁকে ভোটে লড়ার টিকিট পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। এর জন্য দলের মধ্যে তাঁর হয়ে লবি করবেন বলেও জানান ওই নেতা। অভিযোগ, টিকিট পাইয়ে দেওয়ার কথা বলে গৌতম কুণ্ডুর কাছ থেকে লক্ষাধিক টাকাও নিয়ে নেন ওই নেতা। সিবিআই সূত্রে এমনটাই খবর। তবে শুধু তিনি একা নন, তাঁর পছন্দের দুই অভিনেত্রীও যাতে রাজনীতির ময়দানে শক্ত জমিতে দাঁড়াতে পারেন, তার জন্যও পুরোদমে চেষ্টা চালিয়েছেন রোজভ্যালিকর্তা। এজন্য দুই নেতার কাছ থেকে তাঁদের হয়ে কথাও আদায় করে নিয়েছিলেন। তদন্তে নেমে এমনই তথ্য হাতে এসেছে বলে দাবি সিবিআইয়ের। সূত্রের খবর, রাজনীতিতে নামার জন্য পুরোদমে প্রস্তুতিও শুরু করে দিয়েছিলেন গৌতম কুণ্ডু। আশ্বাস মেলার পর টাকা ছড়াতে শুরু করেছিলেন তিনি।

এখন থেকে এটিএমে তোলা যাবে দিনে ১০ হাজার টাকা

রোজভ্যালিসহ অন্যান্য চিটফান্ড কেলেঙ্কারির তদন্তে আসা ভিনরাজ্যের সিবিআই অফিসাররা দক্ষিণ কলকাতার গোলপার্ক বেদিভবনে রাজ্য সরকারের সার্কিট হাউসকে ‘অস্থায়ী আস্তানা’ হিসাবে আর ব্যবহার করতে পারবেন না। অতিথিশালায় থাকার বিষয়টি প্রতি দু’মাস অন্তর পুনর্নবীকরণ করা হয়। চলতি জানুয়ারি মাস থেকে তা আর করা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন। রাজ্য পুলিশের শীর্ষমহল থেকে ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি নির্দেশিকা পুলিশ ডিরেক্টরেটের কাছে পাঠানো হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। পাশাপাশি এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদেরও। শুধু এই সার্কিট হাউসই নয়, রাজ্যের অন্যান্য প্রান্তে থাকা অতিথিশালা বা সার্কিট হাউস ভবিষ্যতে সিবিআইকে থাকার জন্য দেওয়া নাও হতে পারে বলে জানা গিয়েছে। রাজ্য প্রশাসনের এক আধিকারিকের বক্তব্য, মেরামতের প্রয়োজনেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

গাড়িতে পিষ্ট মা-ছেলে, জখম ৬ স্কুল পড়ুয়া, ভাঙচুর, ইটবৃষ্টিতে আহত ৭ পুলিশকর্মী

সোমবার বিকালে বিষ্ণুপুরের বাখরাহাট রোডে রসপুঞ্জের কাছে এক পথ দুর্ঘটনায় মা ও ছেলের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ছ’জন। সকলেই স্কুল ছাত্রছাত্রী। মৃতদের নাম শ্রীলেখা সর্দার (৩০) ও অরিজিৎ সর্দার (১১)। ঘটনার পরই গোটা এলাকা উত্তপ্ত হয়ে যায়। উত্তেজিত জনতা রাস্তা আটকে গাড়িটির উপর তাণ্ডব চালায়। বড় বড় পাথর ও লোহার রড দিয়ে গাড়ির কাচ ও দরজা ভাঙতে থাকে। কেউ কেউ মাথায় উঠে পাথর দিয়ে আঘাত করে। খবর পেয়ে পুলিশ গেলে তাদের লক্ষ্য করে বড় বড় পাথর ছোঁড়া হয়। তাতে ডিএসপি (ডিঅ্যান্ডটি) উত্তম মিত্রসহ সাতজন জখম হয়েছেন। পরে র্যাফ আসলে জনতার সঙ্গে আরও একপ্রস্থ খণ্ডযুদ্ধ বাধে। শেষ পর্যন্ত পুলিশ লাঠি চালিয়ে মারমুখীদের হটিয়ে দেওয়া হয়।

মুলায়মের হার, সাইকেল পেলেন অখিলেশ

উত্তরপ্রদেশের যদুবংশে সূর্যাস্ত। এবং সূর্যোদয়ও! ১৯৯২ সালের ৪ অক্টোবর যে পার্টির জন্ম দিয়ে মুলায়ম সিং যাদব উত্তরপ্রদেশের রাজনীতিতে নয়া  অধ্যায়ের সূচনা করেছিলেন, আজ সেই পার্টি তাঁর হাতছাড়া হল। মুলায়ম আর সমাজবাদী পার্টির সুপ্রিমো নন। দলের রাশ গেল পুত্র অখিলেশের হাতে। মুলায়ম যুগের অবসান হল। সেই সঙ্গে বহুধাবিভক্ত জনতা পরিবার আবার ভাঙল। জনতা পরিবারের উত্তরসূরি হিসাবে উঠে এলেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ। পিতাপুত্রের লড়াইয়ে ক্রমেই স্পষ্ট হয়েছিল সমাজবাদী পার্টির ভোটব্যাংক, নেতাকর্মীর সিংহভাগ ও এমপি- এমএল’রা অধিকাংশই পিতাকে বর্জন করে তরুণ পুত্রের পাশেই দাঁড়িয়েছেন। বাকি ছিল দলের প্রতীক। যা নির্বাচনী লড়াইয়ের সংগ্রামে সবথেকে গুরুত্বপূর্ণ। আজ সেই সাইকেল প্রতীকও পেয়ে গেলেন অখিলেশই। মুলায়মের কাছে রইলেন তাঁর ভাই শিবপাল যাদব, দলের মুষ্টিমেয় অংশ ও গোটা কাণ্ডের কারিগর অমর সিং। এই খবর ছড়িয়ে পড়তেই আজ লখনউ সহ গোটা উত্তরপ্রদেশে অখিলেশ শিবিরে উল্লাস ছড়িয়ে পড়ে।

ei samay

জমি আন্দোলন তৃণমূলের বিরুদ্ধেই

পাওয়ার গ্রিডে কর্পোরেশনের বিরুদ্ধে জমি আন্দোলন করার অপরাধ দুই যুবকের গ্রেফতারির অভিযোগ নিয়ে সোমবার রাতে উত্তন্ত হয়ে উঠল ভাঙড় ? নবান্নের নির্দেশে দুই ধৃতকে ছেড়ে দেওয়ার পরও পরিস্থিতি বদলাল না ৷ রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হয়, বিবাদ না মেটা পর্যন্ত পাওয়ার গ্রিডের কাজকর্ম বন্ধ থাকবে ৷

দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে GST লাগু পয়লা জুলাই থেকেই

সব বাধার অবসান ৷ পয়লা জুলাই থেকেই চালু হতে চলেছে গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স বা GST ৷ সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানালেন, জিএসটি-র নিয়ন্ত্রণ নিয়ে কেন্দ্র ও রাজ্যগুলির মধ্যে যে সমস্যা তৈরি হয়েছিল, তা মিটে গিয়েছে ৷ ফলে জিএসটি চালু করতে আর বাধা রইল না ৷

এবার ATM থেকে তুলুন একলপ্তে ১০ হাজার টাকা

নগদ সঙ্কট ভুগতে থাকা সাধারণ মানুষকে অনেকটা স্বস্তি দিয়ে এটিএম থেকে টাকা তোলার সীমা বাড়িয়ে ১০ হাজার টাকা করে দিল রিজার্ভ ব্যাহ্ক ৷ আজ অর্থাৎ সোমবার থেকেই এটিএম-এ তোলা যাবে একসঙ্গে ১০ হাজার টাকা ৷

নেতাজির হার, বেটাজির কাছেই সাইকেল

বাবা জিতবেন না ছেলে ? সোমবার সকাল থেকেই উত্তরপ্রদেশ রাজনীতির মূল্য আলোচ্য বিষয় ছিল এটাই ৷ তবে সন্ধের আগেই নির্বাচন কমিশন জানিয়ে দিল সাইকেল শেষ পর্যন্ত থাকছে অখিলেশের দখলেই ৷

First published: 08:47:01 AM Jan 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर