আজকের খবরের কাগজের সেরা খবর

Elina Datta | News18 Bangla
Updated:Mar 17, 2017 09:57 AM IST
আজকের খবরের কাগজের সেরা খবর
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 17, 2017 09:57 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১) চার মেডিক্যালের নেই দূষণ-ছাড়পত্র

হাসপাতাল চালাতে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ছাড়পত্র প্রয়োজন। সেই ছাড়পত্র না থাকলে শাস্তির বিধানও রয়েছে আইনে। কিন্তু রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের নথি বলছে, এসএসকেএম, আরজিকর মেডিক্যাল কলেজ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো সামনের সারির সরকারি হাসপাতালগুলি চলছে পরিবেশের ছাড়পত্র ছাড়াই! যা নিয়ে অনেকেই বলছেন, নিয়ম না মানলে যদি বেসরকারি প্রতিষ্ঠানের শাস্তি হয়, তা হলে নিয়মভঙ্গের অভিযোগে কেন সরকারি হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না? এই গাফিলতি নিয়ে ইতিমধ্যেই ওই চারটি মেডিক্যাল কলেজের কর্তৃপক্ষকে কারণ দর্শানোর চিঠি পাঠানো হয়েছে। চিঠি গিয়েছে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তার কাছেও।

২) বৈদ্যবাটির সেই বাড়ি, চোরেদের ‘নেটওয়ার্ক’-এ নাস্তানাবুদ গেরস্থরা

বাড়ি বন্ধ করে কোথাও বেড়াতে যাওয়ার জো নেই! দুষ্কৃতীরা টের পেলেই দরজা বা তালা ভেঙে সব সাফ করে দেবে!

চোরেদের এমন ‘নেটওয়ার্ক’-এ হুগলির বিভিন্ন এলাকায় নাস্তানাবুদ গেরস্থরা। বুধবার রাতেও বৈদ্যবাটি পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের চাতরা গোদারবাগান এলাকায় একটি ফাঁকা বাড়িতে দুষ্কৃতীরা লুঠপাট চালায় বলে অভিযোগ। পুলিশের বক্তব্য, তল্লাশি চালিয়ে দুষ্কৃতীদের ধরা সম্ভব হলেও লুঠের জিনিসপত্র উদ্ধার করা মুশকিল হয়। জেলা পুলিশের এক কর্তা জানান, পুলিশের তরফে সর্বত্র ঘনঘন টহলদারি সম্ভব নয়। স্থানীয় বাসিন্দারা আরজি পার্টি তৈরি করে রাত পাহারার ব্যবস্থা করলে এই ঘটনা আটকানো সম্ভব। সে ক্ষেত্রে পুলিশের সহযোগিতাও থাকবে। তবে যে ভাবে চুরি বাড়ছে তাতে কেউ বাড়িতে দিন কয়েক না থাকলে থানায় তাঁদের তা জানানো উচিত। পুলিশের পক্ষেও তাহলে নজরদারির সুবিধা হয়। এ ধরনের ঘটনা আটকাতে মানুষকে আরও বেশি সচেতন হতে হবে।

৩)পাঁচ মাসের মেয়ের জন্য ট্রেনেই দুধ পাঠাল রেল

৫ মাসের মেয়ের জন্য ট্রেনে হন্যে হয়ে দুধ খুঁজছিলেন মা। ঘটনাটি চোখে পড়ে এক সহযাত্রীর। উপায় না দেখে শিশুটির ছবি-সহ গোটা ঘটনাটি জানিয়ে টুইট করেন ওই যাত্রী। তাঁর সেই আবেদনই ফের টুইটার মারফত রেল মন্ত্রকের কাছে পৌঁছে দেন তাঁর এক বন্ধু। জবাব আসে মিনিট চল্লিশের মধ্যে। জোগাড় হয়েছে দুধ। কিছুক্ষণের মধ্যেই তা পৌঁছে যায় মায়ের কাছে।

৪) বিজেপির প্রায় ১০০ জন বিধায়ক চান রাজনাথকেই

উত্তরপ্রদেশে বিরাট জয় হয়েছে ঠিকই। কিন্তু রাজ্যে অনভিজ্ঞ নবীন কোনও নেতাকে মুখ্যমন্ত্রী হিসেবে মানতে নারাজ বিজেপির বহু বিধায়ক। বিজেপির প্রায় ১০০ জন বিধায়ক তাই উত্তরপ্রদেশে রাজনাথ সিংহকেই মুখ্যমন্ত্রী করার আবেদন রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। এই বিধায়করা আরএসএসের শীর্ষ নেতৃত্বকেও জানাচ্ছেন, উত্তরপ্রদেশের মতো এত বড় রাজ্যে ছেলেমানুষি পরীক্ষানিরীক্ষার অবকাশ নেই। দু’বছর পরই লোকসভা নির্বাচন। তাতে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির আসন সমঝোতা যে হবেই না— তা কে বলতে পারে! মায়াবতীকে রাজ্যসভায় ফিরে আসতে হলে বিএসপির একার শক্তিতে হবে না। জল্পনা, অখিলেশ যাদব না কি মায়াবতীকে রাজ্যসভায় জেতাতে সপা-র সমর্থনের আশ্বাস দিয়েছেন।

bartaman_big11

১)লোকসভা দখলে এখনই পথে নামার বার্তা মোদির

দলিত এবং যুব। আগামী লোকসভা ভোটের আগে আপাতত এই দুই শ্রেণিই টার্গেট নরেন্দ্র মোদির। উত্তরপ্রদেশের বিপুল জয়ের পর উৎসাহিত হয়ে তাই তফসিলি জাতি এবং দলিত সম্প্রদায়কে কাছে টানতে মরিয়া হয়ে ঝাঁপাচ্ছে বিজেপি। আজ সংসদীয় দলের বৈঠকে একথা স্পষ্ট করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং দলের সভাপতি অমিত শাহ। মোদি দলকে নির্দেশ নিয়েছেন আমাদের যুব এবং দলিতের মন জয় করতে হবে। আগামী ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে ভীম অ্যাপের সুফল প্রচার করতে হবে। ভীম অ্যাপ ভীমরাও আম্বেদকর নামাঙ্কিত ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা।

২)স্বাস্থ্যে গাফিলতি নিয়ে মমতার পথে হেঁটেই ট্রাইব্যুনাল গঠন করল কেন্দ্র

মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথ অনুসরণ করেই এবার বেসরকারি হাসপাতালগুলির বেহিসেবি বিলের ওপর কড়া নজরদারি করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। কোন হাসপাতাল কোন মানের, তাও এবার ঠিক করে দেবে সরকার। বেসকারি হাসপাতালগুলির ওপর নিয়ন্ত্রণ বাড়াতে তৈরি হচ্ছে বিশেষ ট্রাইব্যুনাল। যেখানে হাসপাতালগুলির সম্পর্কে অভিযোগ নিয়ে ‘বিচার’ও হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হওয়া ‘জাতীয় স্বাস্থ্য নীতি’র মাধ্যমেই এই উদ্যোগ নিচ্ছে মোদি সরকার। যা এদিন জানিয়ে দিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা।

৩) আস্থাভোটে পারিক্কর জয়ী, দলের বিড়ম্বনা বাড়িয়ে ইস্তফা কং নেতার

বৃহস্পতিবার গোয়া বিধানসভায় আস্থা ভোটে জিতে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিল মনোহর পারিক্কর সরকার। ৪০ সদস্যের বিধানসভায় সরকারের পক্ষে ভোট দিলেন ২২ জন বিধায়ক। বিধানসভা ভোটে বৃহত্তম দল হওয়া সত্ত্বেও গোয়ায় সরকার গড়তে ব্যর্থ হয় কংগ্রেস। এদিন আস্থা ভোটে পারিক্কর সরকারের বিরুদ্ধে সাকুল্যে ১৬টি ভোট জোগাড় করতে পেরেছে তারা। কংগ্রেসের বিধায়ক বিশ্বজিৎ রানে আস্থা ভোটে অনুপস্থিত থাকেন। পরে দলীয় নেতৃত্বের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে দেন তিনি। ফলে কংগ্রেসের বিড়ম্বনা আরও বাড়ল। সুপ্রিম কোর্টের নির্দেশে বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে এদিন আস্থা ভোটের মাধ্যমে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিল পারিক্করের নেতৃত্বে বিজেপি সরকার।

৪)কোহলির কাঁধে চোট, উদ্বেগে টিম ইন্ডিয়া

অধিনায়ক বিরাট কোহলির ডান কাঁধে চোট উদ্বেগে রেখেছে টিম ইন্ডিয়া ম্যানেজমেন্টকে। শুক্রবার তিনি ব্যাট হাতে নামতে পারবেন কিনা তা পুরোপুরি অনিশ্চিত। শোনা যাচ্ছে, স্ক্যান রিপোর্ট দেখে টিম ডাক্তার কোহলিকে অন্তত ১০ দিন বিশ্রামের পরামর্শ দিয়েছেন। জানা গিয়েছে তাঁর মাসল টিয়ার ওয়ান হয়েছে। সেক্ষেত্রে কোহলি ব্যাট হাতে নামতে না পারলে রাঁচি টেস্টে ভারতীয় দল আরও চাপে পড়বে। রাতের খবর, দিল্লি উড়ে যাচ্ছেন চিকিৎসার জন্য। একদিকে রাঁচির বাইশগজে অস্ট্রেলিয়ার হুংকার, তার উপর অধিনায়ক বিরাট কোহলির কাঁধে চোট, জোড়া ধাক্কায় বেশ চাপে ‘টিম ইন্ডিয়া’। লাঞ্চের পর ৪০তম ওভারে বিরাট কোহলি ডিপ মিড উইকেটে সীমানার ধারে বাউন্ডারি সেভ করতে গিয়ে কাঁধে চোট পেয়ে মাঠ ছাড়েন। তারপর তিনি আর ফিল্ডিং করতে নামেননি। চোট বেশ গভীর সেটা বোঝা গিয়েছিল কোহলি যখন কাঁধ চেপে ধরে বসে পড়েছিলেন।

First published: 09:57:48 AM Mar 17, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर