চোখের মাথা খেয়েছেন? আজই করুন এগুলো !

Jun 19, 2017 04:11 PM IST | Updated on: Jun 19, 2017 04:11 PM IST

#কলকাতা: যত বয়স বাড়ে চোখের দৃষ্টি শক্তি কমতে থাকে ৷ অনেক সময় অজান্তে আমরা হারিয়ে ফেলি দৃষ্টিশক্তি ৷ কিন্তু জানেন কি? কিছু নিয়ম মেনে চললে বেশি দিন ধরে রাখতে পারবেন সঠিক দৃষ্টিশক্তি ৷ কীভাবে?

১. গাজরে আছে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’। ভিটামিন ‘এ’ আপনার দৃষ্টিশক্তিকে বৃদ্ধি করবে। চিকিৎসকদের মতে গাজরে রয়েছে দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য সক্রিয় কিছু উপাদান যা খুবই দরকার।

চোখের মাথা খেয়েছেন? আজই করুন এগুলো !

২. ভিটামিন 'এ'-এর জন্য ছোট মাছ খেতে পারেন। তবে সম্ভব না হলে ভিটামিন 'এ' ক্যাপসুল খেতে পারেন। এগুলো আপনার দৃষ্টিশক্তিকে খারাপ হওয়া থেকে বাঁচাতে পারবে।

৩. চোখের ব্যায়াম করানোর ফলে আপনার দৃষ্টি ভালো থাকবে। এতে আপনার চোখে রক্তসঞ্চালন বৃদ্ধি পাবে। তাই প্রতিদিন নিজে নিজে কিছু চোখের ব্যায়াম করতে পারেন।

৪. প্রখর রোদ্রের হাত থেকে নিজের চোখকে বাঁচাতে সানগ্লাস ব্যবহার করতে পারেন। এতে সূর্যের অতি বেগুনি রশ্মি, রাস্তার ধুলা ওঅনাকাঙ্ক্ষিত কিছুর কবল থেকে আপনার চোখ রক্ষা পাবে। তাই যখনই আপনি বাইরে বের হচ্ছেন সানগ্লাসটা নিয়েছেন কিনা দেখে নিন।

৫. আপনি যখন যেখানে কাজ করছেন সেখানে উপযুক্ত আলোটা নিশ্চিত করে নিন। ফলে চোখে বাড়তি চাপ পড়বে না। কারন অল্প আলো চোখের উপর মারাত্মক ক্ষতি করে। এমনকি আপনার চোখকে নষ্ট করে দিতে পারে । তাই যখনই পড়তে বসছেন ঘরের আলোটা ঠিক করে নিন।

৬. দীর্ঘক্ষণ কম্পিউারের সামনে বসার আগে অবশ্যই মনিটরের লাইটটা ঠিক করে নিন। কারণ আপনাকে হয়তো কাজের তাগিদে ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে থাকতে হচ্ছে। মনিটরের আলো সহনীয় পর্যায়ে রাখুন, যাতে চোখের ক্ষতি করতে না পারে। অসহনীয় আলো বা কম আলো দুটোই চেখের জন্য ক্ষতিকর। আপনিই পারবেন নিজের চোখকে বাঁচাতে। শুধু একটুখানি সচেতনতা অবলম্বন করলেই আর আপনাকে ভবিষ্যতে পস্তাতে হবে না চোখের জন্য।

RELATED STORIES

RECOMMENDED STORIES