ভুল করেও এগুলো ফ্রিজে রাখবেন না !

Jun 19, 2017 06:12 PM IST | Updated on: Jun 19, 2017 06:12 PM IST

#কলকাতা: ফ্রিজে রাখলেই যে জিনিস তাজা থাকবে, ভালো থাকবে তা কিন্তু একেবারেই নয়৷ এমনকী সব জিনিস ফ্রিজে রাখার জন্যও নয় ৷ বরং এতে হিতে বিপরীত হতে পারে ৷ তাই জেনে নিন, কোন জিনিস ফ্রিজে ভুল করেও রাখবেন না ৷

১) পাউরুটি ফ্রিজে রাখলে অতিরিক্ত শুষ্ক হয়ে যায় যা পরে আর খাওয়া যায় না। তাই এটি স্বাভাবিক তাপমাত্রায় বাইরেই রাখুন।

ভুল করেও এগুলো ফ্রিজে রাখবেন না !

২) ফ্রিজে আলু রাখতে যাবেন না ভুলেও। ফ্রিজে রাখলে আলুর স্বাদ একেবারেই নষ্ট হয়ে যায়। কাগজের প্যাকেটে ভরে আলু বাইরে রাখুন ।

৩) আপেল, কলা, কমলা, লেবু, মালটা, বেরী, তরমুজ ইত্যাদি ধরণের ফলগুলো ফ্রিজের বিজ্ঞাপনে ফ্রিজে রাখলেও আপনি রাখতে যাবেন না। ফ্রিজে রাখলে ফলের পুষ্টিগুণ ও স্বাদ দুটোই নষ্ট হয়ে যাবে।

৪) অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন অথবা প্যাকেট ধরেই পেঁয়াজ ফ্রিজে রাখেন। দুটোর কোনটিই স্বাস্থ্যকর নয়। বরং পেঁয়াজ ফ্রিজে রাখলেই দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং রসুনে কালচে দাগ পড়ে যায়। এগুলো বাইরেই রাখুন।

৫) টমেটো কিনে ফ্রিজে রেখে দিচ্ছেন? তাহলে জেনে রাখুন এতে করে টমেটোর স্বাদ নষ্ট হচ্ছে। এছাড়াও টমেটো ফ্রিজে রাখলে টমেটোর ভেতরটা একটু সেদ্ধ ধরণের হয়ে যায়। তাই টমেটো বাইরেই রাখুন।

৬) আমরা অনেকেই কেচাপ ও সয়াসস ধরণের জিনিসগুলো ফ্রিজেই রাখি। কিন্তু এগুলো বাইরে রাখলেও কোনো ক্ষতি নেই বরং ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে।

৭) ভুলেও তেল ধরণের কিছু ফ্রিজে রাখতে যাবেন না। এতে করে তেল জমাট বেঁধে আপনারই সময়ের অপচয় ঘটাবে।

৮) আপনি যদি কফির প্যাকেট ফ্রিজে রেখে থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। এতে করে কফির স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে ও কফিও জমাট বেঁধে যাবে।

৯) অনেকেই ভাবেন আচার ফ্রিজে রেখে দিলে অনেকটা সময় বাঁচানো যাবে। কিন্তু আচার ফ্রিজে রাখলেই ছত্রাক পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। এরচাইতে বাইরেই রাখুন এবং নিয়মিত রোদে দিন।

১০) সাধারণ বাটারই হোক আর পিনাট বাটারই হোক না কেন ফ্রিজে রাখতে যাবেন না। স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে।

১১) মধু ফ্রিজে রেখে দিলে নিচের দিকে জমাট বাধাঁ চিনির মতো হয়ে যায়। তাই মধু বাইরেই ঠাণ্ডা কোনো স্থানে রাখুন, নষ্ট হবে না।

১২) অনেকেই জ্যাম ও জেলি ফ্রিজে রাখেন, কিন্তু জ্যামে অনেক প্রিজারভেটিভ থাকে যার কারণে এগুলো ফ্রিজে রাখা ঠিক নয়। যদি ঘরে বানানো জ্যাম বা জেলি হয় তবেই তা ফ্রিজে রাখুন।

RELATED STORIES

RECOMMENDED STORIES