খালি পেটে এ খাবারগুলো একদম খাবেন না !

Akash Misra | News18 Bangla
Updated:Oct 03, 2017 03:36 PM IST
খালি পেটে এ খাবারগুলো একদম খাবেন না !
Lifestyle
Akash Misra | News18 Bangla
Updated:Oct 03, 2017 03:36 PM IST

#কলকাতা: যখন খুশি খেলেই হল না ৷ স্বাস্থ্যের উপকারের জন্য প্রত্যেক খাবার খাওয়ারই একটা বিশেষ সময় রয়েছে ৷ তাই সুস্থ থাকতে নিচের খাবার গুলো খালি পেটে খেলেই বিপদ!

১. সোডা

সোডার মধ্যে রয়েছে উচ্চ পরিমাণ কাবোর্নেটেট অ্যাসিড। খালি পেটে সোডা খাওয়া হলে এই অ্যাসিড স্বাস্থ্যের সমস্যা তৈরি করে এবং বমিবমি ভাব তৈরি করে।

২. টমেটো

টমোটো খালি পেটে খাওয়া হলে এর মধ্যে বিদ্যমান অ্যাসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অ্যাসিডের সঙ্গে মিশে পাকস্থলির মধ্যে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে; যা পাকস্থলিতে পাথর হওয়ার কারণ হতে পারে।

৩. ওষুধ

কিছু কিছু গ্যাসট্রিকের ওষুধ খাওয়ার আগে খেতে বলা হয়। তবে অধিকাংশ ওষুধ ভরা পেটে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যখন খালি পেটে ওষুধ খাওয়া হয় এটা পাকস্থলিতে অস্বস্থিকর অবস্থার তৈরি করে।

৪. মদ্যপান

মদ্যপান শরীরের জন্য ক্ষতিকর। আর খালি পেটে মদ্যপান আরও ক্ষতিকর। মদের মধ্যে যেসব উপাদান রয়েছে সেগুলো অন্ত্রের জ্বালাভাব তৈরি করে।

৫. ঝাল জাতীয় খাবার

আমরা অনেকেই ঝাল জাতীয় খাবার খেতে ভালোবাসি, তবে খালি পেটে ঝাল জাতীয় খাবার খাওয়া ঠিক নয়। এর ফলে অ্যাসিডিক বিক্রিয়া হয়ে পেট জ্বালাভাব তৈরি হয়।

৬. কফি

খালি পেটে কফি খাওয়া খুবই ক্ষতিকর। কফির মধ্যে থাকা ক্যাফেইন পাকস্থলির জন্য ভালো নয়। তাই খেতে হলে আগে অন্তত একগ্লাস জল খেয়ে নিন।

৭. চা

চা-ও কফির মতো, খালি পেটে খাওয়া ঠিক নয়। চায়ের মধ্যে রয়েছে উচ্চ মাত্রায় অ্যাসিড যা পাকস্থলির আবরণকে ক্ষতিগ্রস্ত করে।

৮. দই

দইয়ের প্রোবায়োটিক উপাদান স্বাস্থ্যকর। তবে যদি এটা খালি পেটে খাওয়া হয় তবে স্বাস্ব্যকর নয়। দইয়ে থাকা ভালো ব্যাকটেরিয়া পাকস্থলির আবরণের রসের সঙ্গে মিশে পেটকে খারাপ করতে পারে।

৯. কলা

খালি পেটে কলা খাওয়া হঠাৎ করে শরীরে ম্যাগনেসিয়াম বাড়িয়ে দেয়। এর ফলে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারস্যাম্য নষ্ট করে। তাই কলা খালি পেটে না খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

১০. মিষ্টি আলু

আপনি কি জানেন মিষ্টি আলুর মধ্যে রয়েছে ট্যানিন এবং পেকটিন? এটা বেশি পরিমাণে অ্যাসিড নিঃসরণ করে পাকস্থলির দেয়ালকে সংকুচিত করে। এর ফলে বুক জ্বালাপোড়া হয়।

First published: 03:36:38 PM Oct 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर