১৫৬ তম জন্মদিনে স্বামীজিকে শ্রদ্ধা জানাতে রাজ্যজুড়ে অনুষ্ঠানের আয়োজন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 12, 2018 10:49 AM IST
১৫৬ তম জন্মদিনে স্বামীজিকে শ্রদ্ধা জানাতে রাজ্যজুড়ে অনুষ্ঠানের আয়োজন
File Photo
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 12, 2018 10:49 AM IST

#কলকাতা: উনিশ শতকের চোখধাঁধানো ধর্ম ও সমাজ ভাবনা। শতাব্দী বদলালেও, বদল হয়নি সেই প্রেক্ষাপটের। গোটা দেশের নিরিখে তাই আজও প্রাসঙ্গিক স্বামী বিবেকানন্দ। আজ ১৫৬ তম জন্মদিনে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হল বীর সন্ন্যাসীকে। উৎসব মুখর হয়ে উঠল বেলুড় মঠ-সহ অন্যান্য রামকৃষ্ণ মঠ ও মিশনও।

আজ স্বামী বিবেকানন্দের ১৫৬ তম জন্মদিন। সকাল থেকেই বিভিন্ন জায়গায় অনুষ্ঠানের আয়োজন। বেলুড় মঠ ও সিমলা স্ট্রিটে বিশেষ আয়োজন করা হয়েছে। স্বামীজিকে শ্রদ্ধা জানাতে রাজ্যজুড়েই অনুষ্ঠানের আয়োজন। দিনটি বিবেক চেতনা উৎসব হিসেবে পালন করছে রাজ্য সরকার ৷

সকাল থেকেই বিভিন্ন জায়গায় অনুষ্ঠানের আয়োজন। বেলুড় মঠ ও সিমলা স্ট্রিটে ভক্তদের ভিড়। স্বামীজীর জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে সিমলা স্ট্রিটে বিবেকানন্দের বাড়িতে আসেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, শশী পাঁজা, শুভেন্দু অধিকারী। স্বামীজীর জন্মদিন উপলক্ষে জমজমাট বেলুড় মঠও। পিকনিকের মুডে ছাত্রছাত্রীরা। জন্মদিন নয়, বেলুড় মঠে পালন করা হয় বিবেকানন্দর জন্মতিথি। তবু আজ যুব দিবস উপলক্ষে বিভিন্ন জেলা থেকে শোভাযাত্রা করে মঠে আসেন ছাত্রছাত্রীরা। তাদের জলখাবারের ব্যবস্থা করে মঠ। মূল মন্দিরে আলাদা করে পুজো চলছে স্বামী বিবেকানন্দর। অস্থায়ী মঞ্চে দিনভর স্বামীজিকে নিয়ে চলছে আলোচনা। স্বামীজিকে শ্রদ্ধা জানাতে রাজ্যজুড়েই অনুষ্ঠানের আয়োজন। দিনটি বিবেক চেতনা উৎসব হিসেবে পালন করছে রাজ্য সরকার।

১৮৬৩ সালের ১২ জানুয়ারি। সেদিনের ইতিহাস তখন নতুন ভবিষ্যতের অপেক্ষায়। ভারতীয় সমাজ জীবনে জোর ধাক্কা দিয়েছিলেন তরুণ সন্ন্যাসী। ঘুরিয়ে দিয়েছিলেন বেদান্তদর্শনের মোড়। গোটা দুনিয়া তখন তাঁকে চিনে গিয়েছে স্বামী বিবেকানন্দ নামে। সোমবার সেই বীরেশ্বরের ১৫৬ তম জন্মদিনে শ্রদ্ধায় স্মরণ করলেন বহু মানুষ। উৎসবে মেতে উঠল রামকৃষ্ণ মঠ ও মিশন।

স্বামীজি বিবেকানন্দের জন্মদিনে টুইটে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  ট্যুইট করে জানান, ‘আজ স্বামী বিবেকানন্দের জন্মদিন ৷ বাংলায় দিনটি বিবেক চেতনা উৎসব হিসেবে পালন করা হয় ৷ সবসময় দেশের উন্নতির জন্য কাজ করেছেন ৷ ভারতীয় যুবকদের কাছে তাঁর জীবন উদাহরণস্বরূপ ৷’

First published: 09:17:57 AM Jan 12, 2018
পুরো খবর পড়ুন
अगली ख़बर