টিফিনের খরচ বাঁচিয়ে নিঃস্ব দম্পতির জন্য বাড়ি বানালেন পড়ুয়ারা

Elina Datta | News18 Bangla
Updated:Nov 15, 2017 01:11 PM IST
টিফিনের খরচ বাঁচিয়ে নিঃস্ব দম্পতির জন্য বাড়ি বানালেন পড়ুয়ারা
নিজস্ব চিত্র
Elina Datta | News18 Bangla
Updated:Nov 15, 2017 01:11 PM IST

 #পূর্ব মেদিনীপুর: আপন নয়, ওঁদের কাছে পরই ভাল। ছেলে-মেয়েদের আশ্রয়ে ঠাঁই মেলেনি শীর্ণকায় হতদরিদ্র বৃদ্ধ দম্পতির। নিজেদের টিফিনের খরচ বাঁচিয়ে চাঁদা তুলে তাঁদের ছাদ উপহার দিল পড়ুয়ারা। শিশুদিবসের আগে পূর্ব মেদিনীপুরের মহিষাদলে এক ইংরেজি মাধ্যম স্কুল পড়ুয়াদের ভালবাসা নজির গড়ে দিল। চোখের জল বাঁধ মানছে না বৃদ্ধ-বৃদ্ধার।

বয়স বেশি নয়। স্কুলের পড়ুয়া। কিন্তু কাঁধে দায়িত্ব বিশাল । পুঁথিগত শিক্ষার বাইরেও ভালবাসার শিক্ষায় শিক্ষিত ওরা। অশীতিপর বৃদ্ধ-বৃদ্ধার কষ্ট নাড়া দিয়েছিল মনে। পূর্ব মেদিনীপুরের মহিষাদলে একটি ইংরেজি মাধ্যম স্কুলের পড়ুয়াদের উদ্যোগে সেই কষ্টই লাঘব হল।

স্কুলের পাশেই খড়ের ছাউনির ঝুপড়িতে থাকেন বৃদ্ধ দম্পতি গণেশ মান্না আর দীপা মান্না। ছেলেমেয়েরা নিজেদের আশ্রয় পাকাপোক্ত বানালেও বাবা-মাকে ঠাঁই দেয়নি। স্কুলের ১১২০ জন পড়ুয়া টিফিনের খরচ বাঁচিয়ে ও বিভিন্ন জায়গা থেকে সংগ্রহ করে দেড় লক্ষ টাকা। বৃদ্ধ-বৃদ্ধাকে উপহার দেয় নিজেদের বাড়ি।

ভালবাসার আশ্রয়ে কষ্ট গলেছে বৃদ্ধ দম্পতির। চোখের জল বাঁধ মানছে না। রক্তের সম্পর্ক ঠেলে দিয়েছিল দূরে। আপন করেছে ছোট ছোট স্কুলপড়ুয়ারা। মাথার উপর ভালবাসায় গড়া ছাদ। আষ্টেপৃষ্টে জড়িয়ে সম্পর্কের বেড়াজালের দেওয়াল। খুশি অসহায় বার্ধক্য।

First published: 01:11:31 PM Nov 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर