সরকারি হাসপাতাল ছেড়ে কেন বেসরকারি হাসপাতালে বাড়ছে রোগীর ভিড়

Feb 27, 2017 04:18 PM IST | Updated on: Feb 27, 2017 04:18 PM IST

#বীরভূম: একটি মৃত্যু অনেক প্রশ্ন তুলে দিলো। কিভাবে বেসরকারি হাসপাতালে ভিড় বাড়ছে দিনের পর দিন। কী ভাবে এক সরকারি হাসপাতাল থেকে 'রেফার' হয়ে অন্য সরকারি হাসপাতালে যাওয়ার মাঝপথেই 'হাইজ্যাক' হয়ে যান অনেক রোগী। যে অ্যাম্বুল্যান্সের রোগীকে নিয়ে যাওয়ার কথা অন্য এক সরকারি হাসপাতালে, সেই চালকই পরিবারকে ছলে-কৌশলে বুঝিয়ে রোগীকে ভর্তি করিয়ে দেন নার্সিংহোমে। তার সুবাদে চালকের পান মোটা অঙ্কের কমিশন।

সরকারি হাসপাতাল ছেড়ে কেন বেসরকারি হাসপাতালে বাড়ছে রোগীর ভিড়

 বীরভূমের রামপুরহাট হাসপাতাল আগে মহকুমা হাসপাতাল ছিল এখন জেলা হাসপাতাল। বীরভূম সহ ঝাড়খণ্ড ও মুর্শিদাবাদের একাংশ থেকেও প্রতিদিন হাজার হাজার রোগী এই হাসপাতালে আসেন। রুগী ও রুগীর পরিবারের অভিযোগ,যে সরকারি হাসপাতালের ডাক্তাররা  নিজেদের দায় সারতে ছোট খাটো ব্যাপারেই রেফার করছেন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে।। এই 'রেফার' প্রথাই সুযোগ করে দিয়েছে হাসপাতাল চত্বরে থাকা অ্যাম্বুল্যান্স চালকদের একাংশের সঙ্গে বর্ধমানের কিছু নার্সিংহোমের আঁতাঁতের।

রামপুরহাট হাসপাতালের ভর্তি থাকা এক রুগীর পরিবারের সদস্য ব্যোমকেশ দাস জানান গরিব মানুষ যাতে সরকারি হাসপাতালে সঠিক পরিষেবা পাই সেটা নজর দেওয়া উচিত ,সরকারি হাসপাতালে পরিষেবা ভালো হয়না তাই। বেসরকারি হাসপাতালে ভিড় বাড়ছে। ব্যোমকেশ বাবু আরো প্রশ্ন তুলেন ডাক্তার ওঅ্যাম্বুলেন্স চালকরা সবাই কমিশন পান তার ফলে মাসুল দিতে হচ্ছে সাধারণ মানুষদেরকে।

রুগীরা আরো অভিযোগ করেন ডাক্তাররা সরকারি হাসপাতালে সময় দেন না সেভাবে ডাক্তাররা নিজেদের চেম্বারে সময় দিচ্ছেন। সাধারণ রুগীদের দাবি সরকারি হাসপাতালে সঠিক ভাবে চিকিৎসা হলে কোনো মানুষকে বেসরকারি হাসপাতালে যেতে হবে না।

হাসপাতাল সুপার সুবোধ কুমার মণ্ডল জানান হাসপাতালে কোনো ডাক্তারের বিরুদ্ধে অভিযোগ আসলে তদন্ত করে দেখবেন তিনি। তিনি শিকার ও করেন কিছু ডাক্তারের প্রবণতা দেখা দিয়েছে রেফার করা নির্দিষ্ট অভিযোগ পেলে তিনি ব্যাবস্থা নেবেন।

RELATED STORIES

RECOMMENDED STORIES