বাঁকুড়ার বিষ্ণুপুরে ঐতিহ্যবাহী উল্টো রথে উপচে পড়া ভিড় 

Jul 03, 2017 04:12 PM IST | Updated on: Jul 03, 2017 04:12 PM IST

#বাঁকুড়া: প্রাচীন মল্ল রাজধানীর দীর্ঘ কালের রীতি মেনে আজ বাঁকুড়ার বিষ্ণুপুরে পালিত হচ্ছে উল্টো রথ । কয়েক’শ বছরের ঐতিহ্য অনুযায়ী বিষ্ণুপুরে সোজা রথের তুলনায় কয়েকগুণ বেশি উন্মাদনায় পালিত হচ্ছে এই উল্টো রথ উৎসব । সোমবার সকালেই সুপ্রাচীন দুটি রথের রশিতে টান দিয়ে উল্টো রথ উৎসব শুরু করেন বিষ্ণুপুরের কয়েক হাজার মানুষ ।

বাঁকুড়ার বিষ্ণুপুরে ঐতিহ্যবাহী উল্টো রথে উপচে পড়া ভিড় 

Picture For Representational Purpose

রাজা নেই , কালের নিয়মে হারিয়ে গেছে রাজত্বও । কিন্তু বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের পরতে পরতে জড়িয়ে রয়েছে মল্ল রাজাদের সুপ্রাচীন ইতিহাস । তেমনই সুপ্রাচীন মল্ল ইতিহাসের সাক্ষী হয়ে বিষ্ণুপুরে আজও সোজা রথের থেকে কয়েকগুণ বেশি উন্মাদনায় পালিত হয় উল্টো রথ উৎসব । একসময় মল্ল রাজারা এই উল্টো রথ উৎসবে হাজির থেকে রথের রশিতে টান দিয়ে সুচনা করতেন উৎসবের । উল্টো রথে হাজির থাকতেন সমগ্র মল্ল রাজত্ব থেকে আসা হাজার হাজার মানুষ । কালের নিয়মে সেই রীতিতে ছেদ পড়েছে । কিন্তু বন্ধ হয়নি উল্টো রথ উৎসব ।

প্রাচীন ঐতিহ্য মেনে আজও কয়েক শতকের প্রাচীন কৃষ্ণগঞ্জের আট পাড়ার রথ ও মাধবগঞ্জের এগারো পাড়ার রথ । কৃষ্ণগঞ্জের আট পাড়ার রথের প্রতিক গরুড় ও মাধবগঞ্জের এগারো পাড়ার রথের প্রতীক এঁড়ে গরু ।

দুই পাড়ার উল্টো রথের আয়োজনে চলে ধুন্ধুমার প্রতিযোগিতা । এক রথ কমিটি অপর রথ কমিটিকে ব্যঙ্গ করে বিভিন্ন ধরনের কাট আউট ও দেওয়াল লিখন তৈরি করে । উল্টো রথে বিষ্ণুপুরের সর্বত্রই দেখা যায় ওই দুই ঐতিহ্যবাহী রথ কমিটির মধ্যে প্রতিজোগিতার পাশপাশি গরুড় ও এঁড়ে গরুর প্রতিকি লড়াই ।

RECOMMENDED STORIES