আদালত নয়, বিচারের নামে সালিশি সভায় চলছে মধ্যযুগীয় বর্বরতা

Aug 11, 2017 07:30 PM IST | Updated on: Aug 11, 2017 07:30 PM IST

#ইংরেজবাজার: সালিশি সভার নিদানে গাছে বেঁধে মার। বিবাহ বহির্ভুত সম্পর্কের অভিযোগে ছেলের হাতে খুন বাবা। চোর অপবাদে আত্মঘাতী পড়ুয়া। আবার কোথাও প্রতিবাদ করে কপালে জুটছে জুতোপেটা। পাথরপ্রতিমা থেকে ইংরেজবাজার বা হাওড়ার পাঁচলা। আইন নিজের হাতে তুলে নেওয়া বা অসিষ্ণুতার নজির সর্বত্র।

পাথরপ্রতিমা

আদালত নয়, বিচারের নামে সালিশি সভায় চলছে মধ্যযুগীয় বর্বরতা

এই ছবি পাথরপ্রতিমার গোবর্ধনপুরের। বিবাহ বহির্ভুত সম্পর্কের অভিযোগে মহিলা ও যুবককে বেঁধে মারধর করা হয়। এমনকী সেই ভিডিও তুলে তা ছড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

 নিগৃহীতার দাবি ওই যুবকের থেকে টাকা ধার নেন তিনি। এদিন টাকা নিতেই ওই মহিলার বাড়িতে গেলে স্থানীয়রা চড়াও হয় বলে অভিযোগ। ছ জনের নামে থানায় অভিযোগ করা হলেও এখনও অধরা অভিযুক্তরা।

ইংরেজবাজার

মালদহে আক্রান্ত প্রতিবাদী। ঘটনা ইংরেজবাজারের কেষ্টপুরের। মদ্যপানের প্রতিবাদ করায় মহিলাকে বিবস্ত্র করে মারধরের অভিযোগ চারজনের বিরুদ্ধে। ওই মহিলার আত্মীয়দেরও মারধর করা হয়। এখনও কেউ ধরা পড়েনি।

 পাঁচলা

টাকা চুরির অপবাদে সহপাঠীদের গঞ্জনা। অপমান সহ্য করতে না পেরেয়ে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী ষষ্ঠ শ্রেণির ছাত্রী। হাওড়ার পাঁচলার কলাগাছির এই ঘটনাও চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে সমাজের অসহিষ্ণুতার ছবি। সহপাঠীদের নিত্য গঞ্জনায় বুধবার গায়ে আগুন দেয় ওই ছাত্রী। পরে কলকাতা মেডিক্যাল কলেজে তার মৃত্যু হয়।

 গাইঘাটা, উঃ ২৪ পরগনা

বাবার বিবাহ বহির্ভুত সম্পর্কের অভিযোগ ছিল। তা নিয়ে রোজ বাড়িতে অশান্তি। শেষপর্যন্ত বাবাকে খুনের অভিযোগে ধৃত ছেলে। ভারী কিছু দিয়েমাথায় আঘাত করে খুন করা হয় গাইঘাটার শিমুলপুরের বিকাশ বিশ্বাসকে। তদন্তে নেমে তাঁর ছেলে পিন্টু বিশ্বাসকেই গ্রেফতার করে পুলিশ। বারবার বলা সত্বেও বাবা ওই সম্পর্ক থেকে সরে না আসাতেই খুন বলে স্বীকার অভিযুক্তের।

 চাকুলিয়া, উঃ দিনাজপুর

থানায় মোবাইল চুরির অভিযোগ জানানোর জের। বাবা-ছেলেকে জুতোপেটা। এমনকী পঁচিশ হাজার টাকা জরিমানার নিদান দেওয়ার অভিযোগ মাতব্বরদের বিরুদ্ধে। উঃ দিনাজপুরের চাকুলিয়ার ঘটনা। মহকুমাশাসকের দ্বারস্থ গ্রামছাড়া বাবা-ছেলে। ঘটনায় এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। যদিও এখনও গ্রামে ঢুকতে পারেননি তাঁরা।

RELATED STORIES

RECOMMENDED STORIES