জাতীয় সড়কে দুর্ঘটনা রুখতে অভিনব পদক্ষেপ রামপুরহাট  মহকুমা পুলিশের

Elina Datta | News18 Bangla
Updated:Mar 18, 2017 02:29 PM IST
জাতীয় সড়কে দুর্ঘটনা রুখতে অভিনব পদক্ষেপ রামপুরহাট  মহকুমা পুলিশের
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 18, 2017 02:29 PM IST

#রামপুরহাট: মুখ্যমন্ত্রীর সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচিকে সফল করতে ও পথ দুর্ঘটনায়  মৃত্যু রোধে রাতে ৬০ নম্বর জাতীয় সড়কের ওপর অভিনব পদক্ষেপ নিল রামপুরহাট  মহকুমা পুলিশ প্রশাসন ৷ গাড়ির টাইম লিমিট বেঁধে দিয়ে টোকেন সিস্টেম চালু করলেন ।

জাতীয় সড়কের ওপর দ্রুতগতিতে যানবাহন চলাচল করাই দিনের পর দিন  দুর্ঘটনা বেড়ে চলেছে। সেফ ড্রাইভ সেভ লাইফ, কর্মসূচিকে  সামনে রেখে আগে বীরভূম পুলিশ অনেক প্রয়াস করে ও প্রচার চালায় কিন্তু তাতে জাতীয় সড়কে দুর্ঘটনা কমেনি। রামপুরহাট মহকুমার মৌরেস্বর মোল্লারপুর ,রামপুরহাট ও নলহাটির পাশদিয়ে চলে গিয়েছে রানীগঞ্জ মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়ক। মোল্লারপুর বাহিনা মোড়, রামপুরহাট লোটাসপ্রেস মোড় ,রামপুরহাট হাসপাতালের মোড় ,নলহাটির সিএডিসি মোড় থেকে কয়থা গ্রাম প্রযন্ত এই জাতীয় সড়ক মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে।

পুলিশের তরফ থেকে বিভিন্ন ভাবে মাইকিং করে অনুষ্ঠান করে সচেতনতা শিবির করা হলেও সতর্ক হয়নি গাড়ির চালকরা। তাই শুক্রবার রাতে রামপুরহাট লোটাসপ্রেস মোড় থেকে ১০ কিলোমিটার দূরে নলহাটির তেজহাটি মোড় প্রযন্ত সড়ক  বেছে নিয়ে অভিনব  পদক্ষেপ নিল পুলিশ। ঘন্টায় ৪০ কিমি বেগে গাড়ি চললে সময় লাগার কথা ১৮ মিনিট। সেই মতো রামপুরহাটে টোকেন দেবার সময় গাড়ির নাম্বার ও সময় লিখে দেওয়া হচ্ছে  তারপর  তেজহাটি মোড়ে পুলিশ টোকেন চেক করছেন।

১৮ মিনিট কম সময়ে যেসব চালক এই রাস্তা পেরিয়ে এসেছেন তাদের আপাতত সতর্ক করে ছেড়ে দেওয়া হচ্ছে। রামপুরহাট মহুকুমা পুলিশ আধিকারিক ধৃতিমান সরকার জানান,  জাতীয় সড়কে যে ভাবে দিনের পর দিন দুর্ঘটনা  বেড়ে চলেছে সেটা চিন্তার ব্যাপার একটা। এর আগে অনেক বার সেফ ড্রাইভ সেভ লাইফ কর্মসূচিকে  সামনে রেখে বীরভূম পুলিশ অনেক প্রচেষ্টা কিন্তু তাতে সচেতন হয়নি যানবাহনের চালকরা। তাই গাড়ীর গতিবেগকে নিয়ন্ত্রণ করতে টোকেন সিস্টেম চালু করেছেন যাতে সচেতন হোন চালকরা ৷ মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর ক্ষেত্রেও নজরদারি চলছে ৷ সেই বিষয়েও নজর দেওয়া হচ্ছে। ও যে সব চালকরা এই নিয়ম মানবেননা তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হবে।

First published: 02:29:54 PM Mar 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर