বাঁকুড়ার ইঞ্জিনিয়ারিং কলেজে শুরু হল সৌর বিদ্যুৎ উৎপাদন

Jun 16, 2017 03:18 PM IST | Updated on: Jun 16, 2017 03:18 PM IST

#বাঁকুড়া: বাঁকুড়ার ইঞ্জিনিয়ারিং কলেজে বসল ৪০ কিলো ওয়াট ক্ষমতা সম্পন্ন সৌর বিদ্যুৎ কেন্দ্র ।

বাঁকুড়ার ইঞ্জিনিয়ারিং কলেজে শুরু হল সৌর বিদ্যুৎ উৎপাদন

নিজদের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা পূরণ করতে এবার বড়সড় আকারে সৌর বিদ্যুৎ উৎপাদন শুরু করল বাঁকুড়া শহরের একটি ইঞ্জিনিয়ারিং কলেজ । কলেজ সুত্রে জানা গেছে নিজেদের চাহিদা মিটিয়ে ৪০ কিলো ওয়াট ক্ষমতা সম্পন্ন ওই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বৃত্ত বিদ্যুৎ বিদ্যুৎ বন্টন কোম্পানির মাধ্যমে সরকারী গ্রিডে সরবরাহ করা হবে । নিজেদের ক্রমবর্ধমান বিদ্যুৎ খরচে রাশ টানতে ক্রমশ জনপ্রিয় হচ্ছে সৌর বিদ্যুৎ ।

সম্প্রতি বাঁকুড়ার শুশুনিয়া এলাকায় একটি সরকারী স্কুল ও বাঁকুড়া জেলা স্কুল সহ জেলার বিভিন্ন সরকারী দফতরে সৌর বিদ্যুৎ উৎপাদন করে বিদ্যুতের ব্যপারে স্বনির্ভর করার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন । এবার সেই একই পথে হাঁটল বাঁকুড়ার ট্রাস্টি বডি পরিচালিত বাঁকুড়া উন্নয়নী ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং ।

কেন্দ্র , রাজ্য ও বিশ্ব ব্যাঙ্কের আরথিক সহায়তায় ওই কলেজের বিল্ডিং এর বিস্তীর্ণ ছাদে বসানো হয়েছে সৌর প্যানেল । কলেজ কর্তৃপক্ষ দাবি এই কেন্দ্রের মাধ্যমে দৈনিক ৪০ কিলো ওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে । এই বিপুল পরিমাণ সৌর বিদ্যুৎ কলেজে ব্যবহার করার পাশপাশি উদ্বৃত্ত বিদ্যুৎ পাওয়ার গ্রিডের মাধ্যমে সরবরাহ করা হবে ।

এর ফলে একদিকে যেমন কলেজের বিদ্যুতের বিলে কিছুটা হলেও রাশ টানা সম্ভব হবে তেমনই পাওয়ার গ্রিডের মাধ্যমে উদ্বৃত্ত বিদ্যুৎ সরবরাহ করায় আয় বাড়বে কলেজের ।

RELATED STORIES

RECOMMENDED STORIES