টাকার বিনিময়ে সবুজসাথীর সাইকেল!

Elina Datta | News18 Bangla
Updated:Jul 19, 2017 07:51 PM IST
টাকার বিনিময়ে সবুজসাথীর সাইকেল!
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jul 19, 2017 07:51 PM IST

#বর্ধমান: তৃণমূল সরকারের অন্যতম সফল প্রকল্পের একটি সবুজ সাথী ৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম স্বপ্নের প্রোজেক্টে দেওয়া সাইকেল নিয়ে উঠছে একের পর এক অভিযোগ ৷ সবুজসাথী সাইকেল বিলির জন্য পড়ুয়াদের কাছ থেকে টাকা নেওয়ার চাঞ্চল্যকর অভিযোগ উঠলো স্কুলের বিরুদ্ধে । বর্ধমানের কলিগ্রাম হাইস্কুলের বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে ।

স্কুলের নবম ও দশম শ্রেণীর মোট ১০৮ জন ছাত্রকে সাইকেল দেওয়া হচ্ছে। প্রত্যেক ছাত্রের কাছ থেকে ভাড়া হিসাবে ৩৭ টাকা করে নেওয়া হয় । সবুজ সাথী সাইকেলের জন্য টাকা নেওয়ার কথা কবুল করেছেন স্কুলের সহকারী শিক্ষক সরোজ কুমার পাল । তিনি জানান, বর্ধমানের কৃষিখামার থেকে সাইকেলগুলি স্কুলে পাঠানোর জন্য ভাড়া বাবদ প্রতিটি সাইকেল থেকে ৩৭ টাকা করে নেওয়া হয়েছে । যেখানে মুখ্যমন্ত্রী স্কুল পড়ুয়াদের নিখরচায় সাইকেল দিতে তৎপর সেখানে স্কুলের এই ভূমিকায় প্রশ্ন উঠতে শুরু করেছে ।

গ্রাম বাংলায় ছাত্র-ছাত্রীদের বিদ্যালয়মুখী করতে রাজ্য সরকারের অনন্য উদ্যোগ সবুজ সাথী ৷ মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত এই প্রকল্পে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের সাইকেল দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার ৷ যাতে বাড়ি থেকে স্কুলের দূরত্বের কারণে পড়ুয়ারা শিক্ষা থেকে বঞ্চিত না হয় ৷ এর ফলে স্কুলছুটের সংখ্যা অবিশ্বাস্যভাবে কমে যায় ৷ সেই সবুজ সাথী প্রকল্পের সাইকেল নিয়ে এমন অভিযোগে ছড়িয়েছে চাঞ্চল্য ৷

First published: 07:51:13 PM Jul 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर