ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে ঝাড়গ্রামে !

Jul 26, 2017 06:36 PM IST | Updated on: Jul 26, 2017 06:36 PM IST

#ঝাড়গ্রাম: ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা রাজ্যে ক্রমশ বেড়েই চলেছে। ঝাড়গ্রাম জেলাতে এই পর্যন্ত গত ছয় মাসে ম্যালেরিয়াতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল আট।

বুধবার সকালে ঝাড়গ্রাম সুপার স্পেশ্যালিটি হাসপাতালে মৃত্যু হয় শুধাংশু বিশুই নামে এক বৃদ্ধের। নয়াগ্রাম ব্লকের বড়ডাঙ্গা গ্রামের বাসিন্দা তিনি।গত সোমবার সকালে শরীরে জ্বর নিয়ে তাঁকে প্রথমে বড়ডাঙ্গা গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে সেদিনই ঝাড়গ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালে স্থানান্তর করা হয় তাঁকে। এদিন সকালে মৃত্যু হয় তাঁর।

ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে ঝাড়গ্রামে !

জেলা স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে ঝাড়গ্রাম জেলার জাম্বনী ব্লকের জিয়াশোল গ্রামের বাসিন্দা লক্ষ্মী মান্ডি (১৪) নামের এক কিশোরীর ম্যালেরিয়াতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়। অন্যদিকে বিনপুর দু’নম্বর ব্লকের ছোট শিরশি গ্রামের বাসিন্দা সোহাগি মুর্মুর (৩৫) মৃত্যু হয় ম্যালেরিয়ায়। উল্লেখ্য, চলতি বছরে গত ছয় মাসের মধ্যে এই নিয়ে আটজনের মৃত্যু হল ম্যালেরিয়াতে।

এছাড়া জাম্বনী ব্লকে দু’জন, লালগড় ব্লকে একজন, বেলপাহাড়ী ব্লকের শিলদায় একজনের পাশাপাশি আরও দু’জনের মৃত্যু ম্যালেরিয়ায় হয়েছে বলে জানা গিয়েছে। গত একমাসে ঝাড়গ্রাম জেলাতে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা শতাধিক। ব্রেন ম্যালেরিয়ায় আক্রান্ত ৬৮ জন।জেলাতে ম্যালেরিয়ার সংক্রমণের সংখ্যা ক্রমশ বাড়ায় উদ্বিগ্ন স্বাস্থ্য দফতর। শুরু হয়েছে রাজ্য স্বাস্থ্য আধিকারিকদের দফায় দফায় বৈঠক। মৃতের পরিবারের অভিযোগ, স্বাস্থ্য কর্মী ও আশা দিদিমণিদের গাফিলতির কারনে ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা। সঠিক সময়ে তারা গ্রামের মানুষকে সতর্ক করেন না এবং মানুষের সঙ্গে যোগাযোগ রাখেন না। স্বাস্থ্য দফতরের সমন্বয় ঘাটতির কারনেই বাড়ছে মৃতের সংখ্যা বলে কার্যত স্বীকার করে নিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকও।

RELATED STORIES

RECOMMENDED STORIES