এবার ইউরোপ যাচ্ছে বাঁকুড়ার এই বিখ্যাত আম

Jun 20, 2017 02:03 PM IST | Updated on: Jun 20, 2017 02:03 PM IST

বাঁকুড়া: মালদা ও মুর্শিদাবাদের আমকে টেক্কা দিয়ে আগেই দেশের আভ্যন্তরীণ বাজার দখল করেছে বাঁকুড়ার আম । গত দু বছর ধরে মধ্য প্রাচ্যের বাজারে বাঁকুড়ার আমের একচেটিয়া ব্যবসা রীতিমত পিছনে ফেলে দিয়েছে অন্যান্য জায়গায় উৎপাদিত আমকে । এবার বাঁকুড়ায় উৎপাদিত আমের লক্ষ হতে চলেছে ইউরোপের বাজার ।

সব কিছু ঠিকঠাক চললে চলতি বছরেই ইউরোপের দেশ গুলিতে পাড়ি জমাবে বাঁকুড়ায় জৈব পদ্ধতিতে উৎপাদিত আম্রপালি ও মল্লিকা । বিশ্বের বিভিন্ন দেশে লাল মাটির বাঁকুড়ার এতদিন পরিচিতি ছিল টেরাকোটার জন্য । এবার সেই পরিচিতিতে নতুন পালক যোগ হতে চলেছে । আভ্যন্তরীণ বাজারে তো বটেই এমনকি বিশ্বের বিভিন্ন দেশের বাজারে সুস্বাদু আম্রপালি ও মল্লিকা আম দিয়ে এবার পরিচিতি ঘটতে চলেছে বাঁকুড়ার । কোনও বিশেষ প্রজাতি বা উৎপাদক সংস্থার নামে নয় বিশ্বের মানুষের কাছে ‘বাঁকুড়ার আম’ এই নামেই পরিচিতি পাচ্ছে বাঁকুড়ায় উৎপাদিত আম ।

এবার ইউরোপ যাচ্ছে বাঁকুড়ার এই বিখ্যাত আম

জেলার রানীবাঁধ , খাতড়া , হিড়বাঁধ, তালডাংরা , সিমলাপাল ও রাইপুর ব্লক সহ রুখা-সুখা পতিত জমিতে মোট ১৯৮ টি আম বাগানে সম্পূর্ণ জৈব পদ্ধতিতে চলতি বছর উৎপাদন হয়েছে প্রায় ১৮ মেট্রিক টন আম্রপালি ও মল্লিকা প্রজাতির আম । স্বনির্ভর দল পরিচালিত এই বাগানগুলি থেকে বিপুল পরিমাণ আম উৎপাদিত হওয়ায় জেলার বাজারে আমের দাম অনেকটাই কমেছে ।

জেলায় ক্রমবর্ধমান আম উৎপাদনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তি আম রপ্তানির উপরও জোর দেওয়া হয়েছে । গত বছর জেলা উদ্যান পালন দফতরের মধ্যস্থতায় একটি রপ্তানিকারী সংস্থার মাধ্যমে দুবাইয়ে বিপুল পরিমাণ আম রপ্তানি করা হয় ।

চলতি বছর দুবাই ছাড়াও কাতারেও আম রপ্তানির বরাত এসেছে । ইতালিতে বাঁকুড়ার আম রপ্তানির ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে একটি রপ্তানিকারী সংস্থা । সব ঠিকঠাক চললে চলতি বছরেই ইতালিতে এই আম সরবরাহ করা সম্ভব হবে বলে আশা প্রশাসনের ।

এদিকে প্রায় প্রতি বছরই ধীরে ধীরে বাইরের দেশ গুলিতে বাঁকুড়ায় উৎপাদিত আমের চাহিদা বাড়তে থাকায় জেলার আম চাষিদের ভালো লাভের সম্ভাবনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে । প্রশাসনের আশা এর ফলে অদুর ভবিষ্যতে একদিকে যেমন বাঁকুড়া জেলার কৃষি নির্ভর অর্থনীতি চাঙ্গা হবে তেমনই আম দিয়েই বিশ্বের বাজারে বহুল পরিচিতি লাভ করবে বাঁকুড়ার মতো রুখাশুখা জেলা ।

RELATED STORIES

RECOMMENDED STORIES