ম্যালেরিয়ার কোপে জাম্বনীতে মৃত ২

Apr 26, 2017 06:22 PM IST | Updated on: Apr 26, 2017 06:22 PM IST

#ঝাড়গ্রাম: আবারও ম্যালেরিয়া থাবা বসালো ঝাড়গ্রাম জেলার জাম্বনীতে। বিগত কয়েকদিনে জাম্বনী এলাকায় দু’জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দফতর সুত্রে জানা গিয়েছে গোষ্ঠ সিং(৫২) জাম্বনী গ্রামের বাসিন্দা।

গত ১৮ এপ্রিল প্রেসার, সুগার,ম্যালেরিয়া উপসর্গ নিয়ে ঝাড়গ্রাম সুপার স্পেশ্যালিটি হাসপাতালে ভর্তি হন তিনি ৷ দু’দিন পর ২০ এপ্রিল মারা যান তিনি। ফাগুরাম মুর্মু (৪৫) জাম্বনী ব্লকের পলাশবনি গ্রামের বাসিন্দা। প্রথমে চিল্কিগড় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়। ২২ এপ্রিল ঝাড়গ্রাম সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নিয়ে যেতে যেতেই রাস্তায় মৃত্যু হয় তাঁর।

ম্যালেরিয়ার কোপে জাম্বনীতে মৃত ২

২০১৬ সালে ঝাড়গ্রাম জেলাতে ম্যালেরিয়াতে মৃত্যু হয়েছে চার জনের।এর মধ্যে বেলপাহাড়ীর দু’জন ও জাম্বনী এলাকার দু’জন। এই মুহুর্তে ঝাড়গ্রাম জেলায় ম্যালেরিয়ার সংক্রমণে বেলপাহাড়ী স্বাস্থ্য কেন্দ্রে দু’জন,চিল্কিগড় স্বাস্থ্য কেন্দ্রে চারজন,ঝাড়গ্রাম সুপার স্পেশ্যালিটি তিনজন চিকিৎসাধীন রয়েছে। ম্যালেরিয়ার সংক্রমণে প্রাণহানি কমাতে ও ম্যালেরিয়ার সতর্ক বার্তা মানুষের কাছে পৌঁছে দিতে বিনপুর ১ নং ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ খগেন্দ্র নাথ মাহাতোর উদ্যোগে পদযাত্রা, অালোচনা সভা, সার্ভিস ক্যাম্প,স্পেশ্যাল ফিভার ক্লিনিক ও মেডিক্যাল ক্যাম্পের অায়োজন করা হয়। এবার থেকে ম্যালেরিয়া প্রবন এলাকায় মাসে ৮টি স্পেশাল ফিবার ক্লিনিক অালাদা ভাবে চালু থাকবে।

বিনপুর স্বাস্থ্য কেন্দ্র থেকে পদযাত্রা শুরু করে বিনপুর বাজার পরিক্রমা করে।পদযাত্রায় সামিল হয়েছিলেন স্বাস্থ্য কর্মী ও আশা কর্মীরা। হাতে লিফলেট নিয়ে গ্রামের মানুষের কাছে পৌঁছে দেন তারা। এলাকার মানুষকে সচেতন করা হয় ও ম্যালেরিয়ার প্রকোপ যে সমস্ত গ্রামে রয়েছে সেই এলাকায় স্বাস্থ্য শিবির করে গ্রামের বাসিন্দাদের রক্ত পরীক্ষা করা হয়। অবশেষে স্বাস্থ্য কর্মীদের নিয়ে একটি আলোচনা সভা করা হয় । একইরকম ভাবে গোপিবল্লভ পুর ১ নং ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ জয়দীপ মাহাতোর নেতৃত্বে একটি পদযাত্রা গোপিবল্লভপুর বাজার পরিক্রমা করে।

বেলপাহাড়ী, নয়াগ্রাম,সাঁকরাইল,জাম্বনী-সহ বিভিন্ন ব্লকে মানুষকে সচেতন করার জন্য স্বাস্থ্য কর্মীরা বিভিন্ন কর্মসূচি নেন। ঝাড়গ্রাম জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অস্মিনী কুমার মাঝি জানান, ‘‘ম্যালেরিয়া নিয়ে সচেতনতা বাড়াতে জেলার বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রগুলিকে বিভিন্ন কর্মসূচি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।পতঙ্গবাহিত রোগ থেকে মানুষকে সতর্ক করতে আগামী দিনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে।স্বাস্থ্য দফতর সচেতনতা বাড়াতে উদ্যোগী হলেও মানুষ সচেতন হচ্ছেন না। এই মুহুর্তে জাম্বনী,নুনিয়া- সহ বিভিন্ন এলাকায় মাইকিং শুরু করা হয়েছে। ’’

RELATED STORIES

RECOMMENDED STORIES