৭৫ বছরের বৃদ্ধার হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়ল কল্যাণীর হাসপাতাল

May 30, 2017 02:04 PM IST | Updated on: May 30, 2017 02:06 PM IST

#কল্যাণী: ৭৫ বছরের এক বৃদ্ধার হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়ল কল্যাণীর কলেজ অফ মেডিসিন অ্যান্ড জে এন এম হাসপাতাল।

লক্ষাধিক টাকা ব্যায়ের এই অপারেশনে রোগীর কাছ থেকে কোনও টাকা নেওয়া হয়নি। সম্পূর্ণ বিনামূল্যে এই ব্যায়বহুল অপারেশন এই জেলা হাসপাতালে প্রথম। কয়েকমাস আগে উত্তর ২৪ পরগণা জেলার হালিশহর বালিভাড়ার বাসিন্দা আরতি রাউত ৭৫ হাঁটুর ব্যাথা নিয়ে ৬  এপ্রিল কল্যানীর জেএনএম হাসপাতাল অ্যান্ড কলেজ অফ মেডিসিনে ভর্তি হন। দু’হাঁটুতে এতটাই ব্যাথা ছিল যে তাতে চলাফেরা করতে অসুবিধা হচ্ছিল। এখানকার অস্থি বিশেষজ্ঞ ডাক্তাররা প্রাথমিক চিকিৎসার পর জানান, বৃদ্ধার দুটি হাঁটুতে বেশ ক্ষয় সৃষ্টি হয়েছে।

৭৫ বছরের বৃদ্ধার হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়ল কল্যাণীর হাসপাতাল

চিকিৎসার পরিভাষায় এর নাম অ্যাডভান্স অষ্টট্রিও আরথারাইটিস। এই ধরণের রোগে হাঁটা চলা করতে প্রচণ্ড অসুবিধা হয় ৷ এই প্রথম এখানে ডাক্তার অজয় কুমারের নেতৃত্বে ৫ সদস্যের চিকিৎসক দল তিন ঘণ্টার চেষ্টায় ওই রোগীর বাঁ-হাঁটুতে অস্ত্রোপচার সফল হয়। অস্ত্রোপচারের পর আরতিদেবীকে অপারেশন থিয়েটার থেকে বের করে জেনারেল বেডে দেওয়া হয়। হাসপাতালে সুপার জানান, আরতি রাউত নামে ওই মহিলা হাঁটু যন্ত্রণা ও ব্যাথায় এক মাস ভর্তি ছিলেন । সমস্ত পরীক্ষার পর চিকিৎসকদের  এই অপারেশন এর সিদ্ধান্ত ।

হাঁটু প্রতিস্থাপন এই হাসপাতালে প্রথম। চিকিৎসার খরচ হয়েছে এক লক্ষ টাকা। বেসরকারি হাসপাতালে এই ধরণের অপারেশনের ক্ষেত্রে প্রচুর টাকা খরচ। এখানে রোগীর কাছ থেকে কোনো টাকা নেওয়া হয়নি। আগামী পাঁচ দিন পরে হাটাচলা করবেন স্বাভাবিক নিয়মে এমনটাই জানান সুপার ডাঃসুবিকাশ বিশ্বাস।

RECOMMENDED STORIES