যমজ কন্যা সন্তান হওয়ার ‘অপরাধে’ ছাড়তে হল সংসারের চৌকাঠ !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Aug 15, 2017 11:24 AM IST
যমজ কন্যা সন্তান হওয়ার ‘অপরাধে’ ছাড়তে হল সংসারের চৌকাঠ !
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Aug 15, 2017 11:24 AM IST

#হাওড়া: প্রতিশ্রুতি ছিল অনেক। তবুও, বিয়ের পর বন্ধ হয়েছে শিক্ষার পাঠ। ফুলশয্যার পর থেকেই চলেছে শারীরিক নির্যাতন। যমজ কন্যা সন্তানের জন্ম যেন আগুনে ঘি। স্বামীর অত্যাচারে এখন তারকেশ্বরের শ্রাবনীর ঠিকানা বাপের বাড়ি। স্বাধীনতা ফিরে পেতে চান সেই মা। চান অকথ্য অত্যাচারের যোগ্য শাস্তি। 

স্বাধীনতার সত্তর বছর পরও কি স্বাধীন হয়েছে মানসিকতা ? এই প্রশ্নেরই উত্তর খুঁজছেন তারকেশ্বরের পদ্মপুকুরের বাসিন্দা শ্রাবনী চট্টোপাধ্যায়। সাধের পড়াশোনায় ইতি পড়েছে সিঁদুর দানের সঙ্গেই। যমজ কন্যা সন্তান হওয়ার অপরাধে ছাড়তে হয়েছে সংসারের চৌকাঠ।

২০১৫-র জুন। হাওড়ার উদয়নারায়ণপুরের কুরুচি গ্রামের বাসিন্দা প্রদীপ চট্টোপাধ্যায়ের সঙ্গে বিয়ে হয় শ্রাবনীর। ফুল শয্যার গন্ধ তখনও যায়নি। গায়ে হাত উঠেছে স্বামীর। গুণধর স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্ক জানতেই, অত্যাচারের মাত্রা বেড়েছে কয়েকগুন।

অভিভাবক শ্বশুর শাশুড়ির কাছ থেকে মিলেছে মানসিক রোগীর তকমা। বিয়ের ছ'মাসের মাথায় অন্তঃসত্ত্বা হন শ্রাবনী। পরীক্ষায় জানা যায়, গর্ভে রয়েছে যমজ সন্তান। স্ত্রী-র দেখভাল করা দূরের কথা, সেই সময় প্রয়োজনীয় খাবারও স্ত্রীর মুখে তুলে দেয়নি স্বামী।

সংসারের মায়ায় মুখ বুঝে সবকিছু সহ্য করেছেন শ্রাবনী। শেষে ফুটফুটে যমজ কন্যা সন্তানের জন্ম দেন। ব্যস। আগুনে যেন ঘি ! কন্যা সন্তানরা প্রদীপের চক্ষুশুল।

মাসখানেক আগে অত্যাচার সহ্য করতে না পেরে বাপের বাড়িতে সবকিছু জানান শ্রাবনী। সেই রাতেই উদয়নারায়ণপুর থানায় দরবার করেছিল পরিবার। অফিসার না থাকায় অভিযোগ জানান যায়নি। বাপের বাড়ি ফিরে তারকেশ্বর থানায় অভিযোগ জানাতে গেল, উদয়নারায়ণপুরের পথ দেখিয়েছে উর্দিধারীরা। শেষে শ্বশুরবাড়ির কুরুচি হরালি গ্রাম পঞ্চায়েতে লিখিত অভিযোগ জানান শ্রাবনী। অভিযোগ তুলে নিতে আত্মহত্যার হুমকি থেকে রাজনৈতিক দলের নেতা হওয়ার পেশী প্রদর্শন। সবকিছুই দেখাচ্ছেন প্রদীপ চট্টোপাধ্যায়।

কিন্তু, বোনের এ হেন অবস্থায় জামাইয়ের কঠোর শাস্তি চাইছে পরিবার।৭১ তম স্বাধীনতা দিবস উদযাপনে যখন মশগুল দেশ, তখন আত্মসম্মান ফিরে পেতে প্রতিদিন লড়াই করতে হচ্ছে শ্রাবনীদের। একেই কি বলে স্বাধীনতা ?

First published: 11:20:02 AM Aug 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर