নিদারুন অভাবের সঙ্গে লড়াই করেও মাধ্যমিকে ৯৬ শতাংশ

Elina Datta | News18 Bangla
Updated:May 29, 2017 05:16 PM IST
নিদারুন অভাবের সঙ্গে লড়াই করেও মাধ্যমিকে ৯৬ শতাংশ
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 29, 2017 05:16 PM IST

#বাঁকুড়া: নিদারুন অভাবের সঙ্গে লড়াই করেও মাধ্যমিকে ৯৬ শতাংশ নম্বর সুব্রত দত্তর । ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্নের মুল কাঁটা আর্থিক অনটন ।

ভালো জামা , জুতো নেই । পাঠ্য বই ছাড়া সহায়ক বই কেনার সামর্থ্য নেই । বাঁকুড়ার রাজগ্রামের ছাত্র সুব্রত দত্তর ক্ষেত্রে নেই এর তালিকা যত দীর্ঘ হয়েছে ততই বেড়েছে ভাল ফল করার জেদ । আর সেই জেদ আর অক্লান্ত পরিশ্রম করেই মিলেছে সাফল্য । অল্পের জন্য হাতছাড়া হয়েছে রাজ্যের প্রথম দশে স্থান পাওয়া । কিন্তু এখন সেদিকে তাকানোর সময় নেই সুব্রতর । সামনে হাজির আরও বড় লড়াই ।

প্রবল আর্থিক অনটনের মধ্যেও নিজের সাফল্যকে ধরে রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজগ্রাম হাইস্কুলের মেধাবী ছাত্র সুব্রত দত্ত ।বাবা , মা ও দুই ভাই মিলিয়ে চার জনের সংসারে একসময় বেশ সচ্ছল ছিল । নিজেদের বাড়িতে থাকা তাঁতে রোজগার মন্দ হত না রাজগ্রামের দত্ত পরিবারের । কিন্তু হস্ত চালিত তাঁতের এখন দৈন্য দশা ।

পাওয়ার লুমের সামগ্রীর দাম কম হওয়ায় হ্যান্ড লুমের সামগ্রী আর কেউ কিনতে চায়না। ফলে বছর দশেক ধরে তাঁতের সামগ্রী উৎপাদনের হার যেমন কমেছে তেমনই বেড়েছে দত্ত পরিবারের অভাব । দুই মেধাবী ছেলেকে পড়ানোর খরচ জোগাতে তাঁত চালানোর পাশপাশি বেছে নিতে হয়েছে কাগজের ঠোঙা তৈরির কাজও । কিন্তু তাতেই বা আয় হয় কতটুকু ।

তাঁত ও ঠোঙা তৈরি নিয়ে পরিবারের দৈনিক উপার্জন বড়জোর একশো টাকা । ওই সামান্য টাকায় সংসার চালানোই রীতিমতো চ্যালেঞ্জের । তার উপর রয়েছে দুই ছেলের পড়াশোনার খরচ । ফলে পরিবারে নেমে এসেছে তীব্র অনটন । আর এই অনটনের মধ্যেই হাজার না পাওয়ার যন্ত্রণা বুকে চেপে শেষ পর্যন্ত মাধ্যমিকে সফলতা ছিনিয়ে নিয়েছে সুব্রত দত্ত । কিন্তু এবার কী ? উচ্চমাধ্যমিকে বই পত্র কেনা ও প্রাইভেট টিউশানির খরচ জোগাবে কে ?

স্কুলের শিক্ষক ও গৃহ শিক্ষকদের কেউ কেউ সাধ্যমত সাহায্য করেছেন । কিন্তু তাই বা কতটুকু ? তবে কি অর্থাভাবে এখানেই থেমে যাবে মেধাবী সুব্রতর ইঞ্জিনিয়ার হয়ে ওঠার স্বপ্ন ? নাকি কেউ বাড়িয়ে দেবেন সাহায্যের হাত ? আপাতত সেই দিকেই তাকিয়ে সুব্রতর পরিবার ।

First published: 05:16:41 PM May 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर