দুরারোগ্য রোগের চিকিৎসা করাতে গিয়ে সর্বসান্ত, সপরিবারে স্বেচ্ছামৃত্যুর আবেদন

Elina Datta | News18 Bangla
Updated:Aug 28, 2017 08:07 PM IST
দুরারোগ্য রোগের চিকিৎসা করাতে গিয়ে সর্বসান্ত, সপরিবারে স্বেচ্ছামৃত্যুর আবেদন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Aug 28, 2017 08:07 PM IST

#বীরভূম: টাকার অভাবে থমকে স্ত্রীর দুরারোগ্য রোগের চিকিৎসা। শেষে জেলাশাসকের কাছে সপরিবারে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানালেন স্বামী। উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আর্থিক সাহায্য নিয়ে কথা বলার আশ্বাস দিয়েছেন বীরভূমের জেলাশাসক। তিনদিনের মধ্যে সমস্যা না মিটলে সপরিবারে আত্মহত্যার হুমকি দিয়েছেন দুবরাজপুরের বাসিন্দা শ্রীমন্ত ঘোষ।

দীর্ঘ রোগভোগের যন্ত্রণা। দিনের পর দিন অসুস্থতার বোঝা টেনে নিয়ে চললেও চিকিৎসার আর্থিক সামর্থ্য আর নেই। রোগীর সঙ্গেই গোটা পরিবারকে গ্রাস করেছে অবসাদ। বেঁচে থেকেও ক্রমে মৃত্যুর দিকে এগিয়ে যাওয়ার দিন গুনছেন বীরভূমের দুবরাজপুরের বাসিন্দা মীনা ঘোষ। তাঁর ফুসফুসে সংক্রমণের চিকি‍ৎসায় খরচ হয়েছে তিন-চার লক্ষ টাকা।

শেষ সম্বল চাষের জমিটুকু বেচে কোনওমতে খরচ যুগিয়েছেন স্বামী শ্রীমন্ত। অভাব আর অসুস্থতার ভারে নুয়ে পড়েছে গোটা পরিবার। মেয়ে তৃতীয় শ্রেণির ছাত্রী কোয়েলের সঙ্গেই সপরিবারে স্বেচ্ছামৃত্যু চাইছেন তাঁরা। জেলাশাসকের কাছে আবেদন জানিয়েছেন শ্রীমন্ত।

অার্থিক সাহায্য নিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছেন জেলাশাসক। সমস্যা না মিটলে সপরিবারে আত্মহত্যার হুমকি দিয়েছেন শ্রীমন্ত।

আরও পড়ুন

‘গোপনীয়তা মৌলিক অধিকার’, এই ঐতিহাসিক রায়ে আধার নয় উঠে এল অন্য আরও প্রশ্ন

বৃহস্পতিবার ব্যক্তিগত গোপনীয়তার অধিকার নিয়ে সুপ্রিম কোর্টে রায়ের একটি অংশে বলা হয়, সারা জীবন ধরে চিকিৎসা বা ওষুধ নেওয়া প্রত্যাখ্যান করা বা জীবন শেষ করতে চাওয়া ব্যক্তি পরিসরের অধিকারের মধ্যেই পড়ে। তাহলে কি সমাজ স্বেচ্ছামৃত্যুকে স্বীকৃতি দেবে? তৈরি হবে কোনও আইন? মীনা ঘোষের স্বামী শ্রীমন্তের আবেদন আবার সেই প্রশ্নটাই তুলে দিল।

First published: 08:07:57 PM Aug 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर