পথ দুর্ঘটনা নিয়ে সচেতনা বাড়াতে প্রকাশ ই ম্যগাজিন ‘ইউ টার্ন’

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 29, 2017 02:12 PM IST
পথ দুর্ঘটনা নিয়ে সচেতনা বাড়াতে প্রকাশ ই ম্যগাজিন ‘ইউ টার্ন’
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 29, 2017 02:12 PM IST

#কলকাতা: পথ দুর্ঘটনা এড়াতে রাজ্যজুড়ে প্রচার চালাচ্ছে পুলিশ। একই লক্ষে কাজ করছে পাল্লা রোড পল্লিমঙ্গল সমিতি। তবে শুধু রাস্তায় নেমে প্রচার নয়। সোশ্যাল মিডিয়ায় ই ম্যাগাজিন প্রকাশ করে সচেতনতা বাড়ানোই এই সংগঠনের উদ্দেশ্য। বর্ধমান ও বীরভূম পুলিশের সহযোগিতায় চালু হওয়ায় বিশিষ্টজনদের এই সংগঠন, আজ পা দিল চার বছরে।

সেভ ড্রাইভ সেফ লাইফ। পথ দুর্ঘটনার হার কমাতে মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যজুড়ে এই স্লোগানেই প্রচার চালাচ্ছে পুলিশ। তবে রাজ্য সরকারের এই উদ্যোগের অনেক আগে থেকেই এই কাজ শুরু করে পাল্লা রোড পল্লিমঙ্গল সমিতি। ২০১২ বর্ধমান ও বীরভুম পুলিশের উদ্যোগে পথ চলা শুরু বিশিষ্টজনদের নিয়ে তৈরি এই সংগঠন। প্রথম থেকেই সংগঠনের সঙ্গে জড়িয়ে আছেন গায়ক সিধু ও সুরোজিৎ।

বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রচার তো চলেই। সচেতনতা বাড়াতে স্কুলে স্কুলে কুইজ প্রতিযোগিতার আয়োজন করেন শিল্পীরা। শুধু তাই নয়, টেকসেভির যুগে সোশ্যাল নেটওয়ার্ককে হাতিয়ার করে প্রকাশ করা হয়েছে ই-ম্যগাজিন ‘ইউ-টার্ন’।

বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে জেলায় জেলায় ঘুড়তে হয় শিল্পীদের। সেরকমই কোনও অনুষ্ঠান যাওয়ার পথে অকালে প্রাণ হারিয়েছে পীযূষ গঙ্গোপাধ্যায়, কালিকাপ্রসাদের মতো মানুষগুলো। একজন শিল্পীর সমস্যা আরেকজন শিল্পীর ভাল বোঝেন। তাই পল্লিমঙ্গল সমিতির পাশে দাঁড়িয়েছেন গায়ক সুরোজিতও।

সরকারি হোক বা বেসরকারিভাবে। পথ দুর্ঘটনা এড়াতে সচতনতামূলক প্রচার চলছে অনেক। তারপরও রাস্তাঘাটে দেখা হেলমেট ছাড়া বাইক আরোহী ৷ ঘটে চলেছে একের পর এক দুর্ঘটনা৷  তাহলে কবে হবে সচেতনতার ইউ-টার্ন? উত্তর অজানাই।

First published: 09:22:26 AM Apr 29, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर