‘দুর্গাপুর স্টেট ডেয়ারির ’ পুনরুজ্জীবনের কাজ সরেজমিনে দেখলেন মন্ত্রী স্বপন দেবনাথ

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 06, 2017 02:34 PM IST
‘দুর্গাপুর স্টেট ডেয়ারির ’ পুনরুজ্জীবনের কাজ সরেজমিনে দেখলেন মন্ত্রী স্বপন দেবনাথ
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Feb 06, 2017 02:34 PM IST

#দুর্গাপুর: ২০১০ সালে বন্ধ হয়ে যাওয়া দুর্গাপুর স্টেট ডেয়ারিকে পুনরুজ্জীবন করছে রাজ্য সরকার । ২০১৪ সালের ২২ ডিসেম্বর দুর্গাপুর স্টেট ডেয়ারিকে মাদার ডেয়ারির হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার ।পুনরুজ্জীবনের জন্য ৭.৬৫ কোটি টাকাও বরাদ্দ করে সরকার ।

১৯৭২ সালে সিদ্ধার্থশঙ্কর রায় উদ্বোধন করেছিলেন "দুর্গাপুর স্টেট ডেয়ারির" । সেসময় উত্পাদন ছিল প্রতিদিন পঞ্চাশ হাজার লিটার । চুরি, দূর্নীতি, অতিরিক্ত শ্রমিক ও উন্নত প্রযুক্তির ব্যবহার না করার ফলে মুখ থুবড়ে পরে সংস্থাটি । চাহিদা অনুযায়ী উত্পাদন না করতে পারাও সংস্থাটি রুগ্ন হওয়ার অন্যতম কারণ । ২০১৩ সালে সেই সময়ের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষনা করেছিলেন বর্ধমান ডেয়ারিকে মাদার ডেয়ারির হাতে তুলে দেওয়া হবে । এরপরই দুর্গাপুর স্টেট ডেয়ারি ফের খোলার ব্যপারে প্রত্যাশা বাড়ে ।

সোমবার পুনরুজ্জীবনের কাজের অগ্রগতি কিরকম চলছে সরজমিনে দেখতে দুর্গাপুরে আসেন মন্ত্রী স্বপন দেবনাথ । সবকিছু ঠিকঠাক চললে চলতি মাসেই পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে । এবার আর দুধ উৎপাদন নয়, আইসক্রিম, চকলেট আইসক্রীম, পনীর, ও প্যাকেট পায়েস উৎপাদন করা হবে । রাজ্য ও মাদার ডেয়ারির চুক্তি অনুযায়ী শ্রমিক নিয়োগ করবে মাদার ডেয়ারি । এদিন দুর্গাপুর স্টেট ডেয়ারির কাজ দেখে বেরনোর সময় মন্ত্রীকে ঘিরে কাজের দাবি জানায় স্থানীয়রা । মন্ত্রী চলে যাওয়ার পর কাজের দাবিতে আসা দু'দলের মধ্যে ধাক্কাধাক্কিও হয় ।

First published: 02:34:18 PM Feb 06, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर