বাংলার মহিলাদের আর্থিক স্বনির্ভর করতে বিনাপয়সায় বিলি হচ্ছে গরু

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 05, 2017 04:27 PM IST
বাংলার মহিলাদের আর্থিক স্বনির্ভর করতে বিনাপয়সায় বিলি হচ্ছে গরু
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jul 05, 2017 04:27 PM IST

#তমলুক: গত ৬ মাস ধরে চলছে শিবির। ভোটার কার্ড, আধার কার্ড দেখালেই হাতে হাতে মিলছে গরু। গ্রামের মহিলাদের আর্থিক স্বনির্ভর করতেই নাকি এই উদ্যোগ। দায়িত্বে এমন একস্বেচ্ছাসেবী সংস্থা, যার নামই কখনই শোনা যায়নি। কার দয়ায় এই খয়রাতি? গৌরি সেনটা কে? সবটাই ধোঁয়াশা। গো-বলয়ের ধাঁচে সংগঠন গড়ে তুলতেই কি এই গরু বিলির কৌশল? ঘটনা দেখে অন্তত সেটাই মনে হতে বাধ্য।

আর্থিক স্বনির্ভর হতে চান? ঘরে আনুন গরু। একেবারে নিথরচায়। তবে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। এই গরু বিক্রি করা যাবে না কোনওমতেই। তবে সুবিধা আপাতত মিলছে পূর্ব মেদিনীপুরের তমলুক ও কোলাঘাটের বিভিন্ন গ্রামেই।

এই দুই ব্লকে গরু পেয়েছেন সাতশোরও বেশি মহিলা। ৬ মাস ধরে শিবির করে চলছে গরু বিলি। ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় স্মৃতি যুব সংঘ সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগেই এই আয়োজন। মহিলাদের স্বনির্ভর করতেই নাকি এই উদ্যোগ। যে সংস্থার নামই কেউ শোনেনি, তাদের এই খয়রাত কেন? কোত্থেকে আসছে টাকা?

গরু বিলিতে তমলুকে এসে খোঁজখবর নিয়েছে সিআইডি। গোটা বিষয় খতিয়ে দেখছে জেলা পুলিশও। এরাজ্যের পাশাপাশি কর্নাটক ও তেলেঙ্গনাতেও একইভাবে শিবির করে গরু বিলি চলছে। সেই শিবির চালাচ্ছে অবশ্য বিজেপির শাখা সংগঠনই।

দক্ষিণের অবিজেপি রাজ্যগুলিতে জনসংযোগে গরু বিলিকে হাতিয়ার করছে বিজেপি? এরাজ্যে সংঘাত এড়াতেই কি কৌশল পরিবর্তন? গরু বিলিকে হাতিয়ার করেই কি সংগঠন বাড়াতে চাইছেন বিজেপি নেতৃত্ব? ঘটনা থেকে সেটাই স্পষ্ট হতে বাধ্য।

First published: 04:27:29 PM Jul 05, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर