বাজারে এবার বিষাক্ত গজা, পা দিয়ে ঠাসা হচ্ছে ময়দা, দেখুন কীভাবে তৈরি হচ্ছে ?

Aug 09, 2017 07:18 PM IST | Updated on: Aug 09, 2017 07:18 PM IST

#নদিয়া: চিপস চানাচুরের পর এবার বিষাক্ত গজা কারখানার হদিশ। হদিশ মিলল সেই নদিয়াতেই। নদিয়ার মুরাগাছায়। অস্বাস্থ্যকর পরিবেশে কীভাবে তৈরি হচ্ছে আপনার পছন্দের মুখরোচক। নিজের চোখেই দেখে নিন।

ট্রেনে, বাসে লম্বা সফর। মন ভালো করতে সঙ্গী হকারদের হাতের মুখরোচক। কখনও চিপস, চানাচুর তো কখনও মুচমুচে গজায় মুখ মজানো। কিন্তু জানেন কী? কোথায়? কীভাবে তৈরি হয় এই সব খাবার।

বাজারে এবার বিষাক্ত গজা, পা দিয়ে ঠাসা হচ্ছে ময়দা, দেখুন কীভাবে তৈরি হচ্ছে ?

নোংরা কারখানা, পা দিয়ে ময়দা মাখা, ছাতা পড়া গুড়, পাম তেল, নোংরা জল ৷ ছবিটা নদিয়ার মুরাগাছার। এই কারখানায় তৈরি হচ্ছে খাস্তা গজা। নামেই কারখানা। ভাঙাচোরা এই আটচালাতেই তৈরি হয় গজা। উপাদান বলতে ময়দা আর পামতেল, জল আর ছাতা পড়া গুড়। ময়দার উপর তেল, তারপর জল ঢালার পর শুরু ঠাসার পালা। মাটির মেঝেয় পলিথিনের উপর বা কড়াইয়ের উপর উঠে চলে ময়দা ঠাসা। ঠিক এভাবে। তারপর পামতেলে ভাজা।

লালগোলা থেকে শিয়ালদহ ট্রেনে রুটে দেদার বিকোচ্ছে এই অস্বাস্থ্যকর গজা।

স্থানীয় পঞ্চায়েতের দাবি, ট্রেড লাইসেন্স না থাকায় আগে এই কারখানা বন্ধ করে দেওয়া হয়েছিল। অভিযোগ পেয়ে আবারও ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন পঞ্চায়েত প্রধান।

আগে নদিয়ার নবদ্বীপে মেয়াদ উত্তীর্ন চিপস ও চানাচুর প্যাকেট বদলে বিক্রির অভিযোগ উঠেছিল। এবার মিলল অস্বাস্থ্যকর পরিবেশে গজা তৈরির কারখানার খোঁজ।

RELATED STORIES

RECOMMENDED STORIES