মাটি থেকে তিন ফুট উঁচুতে উঠে গেল আস্ত একটি বাড়ি !

Elina Datta | News18 Bangla
Updated:Jun 15, 2017 08:02 PM IST
মাটি থেকে তিন ফুট উঁচুতে উঠে গেল আস্ত একটি বাড়ি !
Representational Purpose only
Elina Datta | News18 Bangla
Updated:Jun 15, 2017 08:02 PM IST

#বর্ধমান: ব্যাপারটা দেখলে অনেকটা UP অ্যানিমেশন সিনেমার কথা মনে পড়তে পারে ৷  সিনেমায় উইল গ্যাস বেলুনের সাহায্যে তাঁর প্রিয় বাড়িকে মাটি থেকে হাওয়ায় তুলে পাড়ি দিয়েছিলেন অ্যাডভেঞ্চার ট্রিপে ৷ তেমনি ঘটনা ঘটল এরাজ্যে ৷ না অ্যাডভেঞ্চার ট্রিপের কারণে নয়, নেহাতই এক প্রাকৃতিক সমস্যা থেকে বাঁচতে মাটি থেকে উপড়ে একটি বাড়িকে তিন ফুট উঁচুতে তুলে ধরা হল ৷

হুগলীর পর বর্ধমান । পশ্চিমবঙ্গে দ্বিতীয়বার ঘটছে এই বিস্ময়কর কর্মকাণ্ড। বর্ধমান পুরসভার ১৬ নম্বর ওয়ার্ডের মীরছোবা উত্তর এলাকা । বেশ কয়েক বছর আগে নতুন বাড়ি করেছিলেন স্বপন পাল। এদিকে রাস্তা উঁচু হয়ে যাওয়ায় বাড়ির মধ্যে গত বর্ষায় বারবার জল ঢুকে গিয়েছিল। এত বেজায় চিন্তার বিষয়। পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের উপায় খুঁজছিলেন তিনি।

স্থানীয় রাজমিস্ত্রিদের সঙ্গে কথা বললে তারা জানান, বাড়ির মেঝে কিছুটা উঁচু করা সম্ভব কিন্তু তাহলে ঘরের উচ্চতা কিছুটা হলেও কমে যাবে। এদিকে বন্ধুদের সঙ্গে আলোচনার করে তিনি জানতে পারেন একটা সংস্থা হুগলীর ব্যান্ডেলে একটা আস্ত বাড়িকে মাটি থেকে কয়েক ফুট উপরে তুলে দিয়েছে। সেইমতো ইন্টারনেট ঘেঁটে হরিয়ানার ওই সংস্থার সাথে তিনি যোগাযোগ করেন। তারা ৩০ দিনের চুক্তির মাধ্যমে বাড়িকে আরো তিন ফুট তুলে দেয়। হাঁপ ছেড়ে বাঁচেন স্বপন বাবু।

house uplifted

স্বপন বাবুর প্রতিবেশীরা বলেন, এই রকম দেশীয় প্রযুক্তি আগে কখনো দেখেনি যা একটা আস্ত দোতলা বাড়িকে তিন ফুট উঁচু করে দিতে পারে। এই প্রযুক্তিতে নিচু এলাকার বাড়ি গুলি বর্ষার জলে ডোবার হাত থেকে বাঁচবে।

ওই সংস্থার সুপারভাইজার জানান, তাদের কোম্পানি এই নতুন প্রযুক্তির মাধ্যমে সর্বোচ্চ চারতলা বাড়িকে ১৫ ফুট উচুতে উঠাতে পারে। দরকার পরলে সেই বাড়িকে নিজের জায়গা থেকে ১৫০মিটার সরিয়ে নিয়ে যাওয়া যায়। জায়গা অনুযায়ী, তারা পারিশ্রমিক ধার্য করে। তাদের কোম্পানি বাড়ি লিফটিং ও সিফটিং এর কাজ ২০০৮ সাল থেকে করে আসছে। ভাবা যায়, আস্ত বাড়ি কিনা পছন্দমত উঁচু করে দেওয়া যাচ্ছে !

First published: 08:02:52 PM Jun 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर