প্রায় ৪ টন ইলিশ উঠল দিঘায়, বিক্রি হচ্ছে ৫০০-১০০০ টাকা দরে

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 22, 2017 01:02 PM IST
প্রায় ৪ টন ইলিশ উঠল দিঘায়, বিক্রি হচ্ছে ৫০০-১০০০ টাকা দরে
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jun 22, 2017 01:02 PM IST

#মেদিনীপুর: মাছে ভাতে বাঙালি প্রবাদটি প্রায় ভুলতে বসেছিলেন বাঙালি খাদ্য রসিকরা। সৌজন্যে ইলিশের আকাল। আর যেটুকু ইলিশ, মাছের ঝুড়িতে চকচক করছিল তাও ছিল ধরাছোঁয়ার বাইরে। তাই ভোজনরসিক বাঙালির মেনুতে প্রায় ছোট হয়ে আসছিল ইলিশের সাইজ। তবে বর্ষা ঢোকার সঙ্গেই যে সুখবর এল তাতে ভোজনরকসিকদের হাসি আরও চওড়া হবে বলেই মনে করা হচ্ছে।

বর্ষা এখনও স্থায়ী হয়নি বাঙলায়। কিন্তু মরশুমের প্রথম পর্যায়ে ইলিশের খোঁজে সাগরে যাওয়া ট্রলার ফিরল কয়েক টন ইলিশ নিয়ে। বৃহস্পতিবার দিঘা মোহনায় ফিরেছে প্রায় সত্তরটি ট্রলার। সব মিলিয়ে তাতে ইলিশ মাছ এসেছে প্রায় চার টন। মরশুমের প্রথমেই রুপোলি শস্যের এই আগমনে খুশি মৎস্যব্যবসায়ীরা। দিঘা মোহনার পাইকারি বাজারে ৪০০ থেকে ৫০০ ওজনের মাছের দাম যথাক্রমে ৫০০ টাকার মধ্যে। আর এক কেজি ওজনের মাছের দাম প্রায় ৫০০ থেকে ১০০০ টাকার মধ্যে। কলকাতার বিভিন্ন মাছের বাজারে সেই ইলিশ আর কয়েকদিনর মধ্যেই চলে আসবে বলে মনে করা হচ্ছে। তবে পাইকারি বাজারের তুলনায় দাম কিছুটা বাড়বে বলে মনে করছেন মাছ ব্যবসায়ীরা।

প্রজননে মরশুমে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা গত বছরের তুলনায় বাড়িয়ে প্রায় ২ মাস করা হয়েছিল। সেই নিষেধাজ্ঞার পর দিঘা উপকূলে বিভিন্ন ট্রলার গিয়েছিল ইলিশ ধরতে। ফিরল অনেকটা স্বস্তি নিয়ে। এখন মরশুমের বাকি দিনগুলোতে ইলিশের যোগান কেমন থাকে সেটাই দেখার।

First published: 01:02:40 PM Jun 22, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर