বইয়ের ফেলুদা ৫০, সিনেমার ফেলুদার বয়স ৮৩ !

Akash Misra | News18 Bangla
Updated:Jan 19, 2017 04:13 PM IST
বইয়ের ফেলুদা ৫০, সিনেমার ফেলুদার বয়স ৮৩ !
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jan 19, 2017 04:13 PM IST

#কলকাতা: ভাবছি তর্কটা উঠিয়েই দিই ৷ কিন্তু একবারও যে বাঙালির মননে চিন্তাটা আসেনি, তা বাঙালি এড়িয়ে গেলে মিথ্যে হবে ৷ সত্যজিৎ রায়ের প্রয়াণের বহু বছর পর যখন, তাঁর পুত্র সন্দীপ রায় সিনেমার জন্য ‘ফেলুদা’কে ফের বাঙালির সামনে নিয়ে আসলেন, মানে ওই সন্দীপ রায়ের হাত ধরে এলেন সব্যসাচী চক্রবর্তী ৷ তখন একবারটি হলেও, অভ্যাসে নস্ট্যালজিক বাঙালি নড়ে চড়ে বসে ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’কে চোখ বুজে স্মরণ করেছেন ! একথার মানে নতুন ‘ফেলুদা’ সব্যসাচী চক্রবর্তী যে দুর্বল রিপ্লেসমেন্ট ! তা ভাবার বিন্দুমাত্র কারণ নেই ৷ আসলে, গল্পের বই থেকে বেরিয়ে বাঙালি যখনই ফেলুদাকে সিনেমার পর্দায় দেখেছেন, তখন থেকেই সৌমিত্র চট্টোপাধ্যায়কেই ‘ফেলুদা’র ছাঁচ হিসেবে খুশিসহ মেনে নিয়েছেন ৷ আর তাই হয়তো, এত বছর পরেও যখন ফেলুদার বই হাতে নিয়ে পড়তে বসা, তখন গল্পে ডুব দিয়েই চোখের সামনে হাজির সৌমিত্র-র অবয়ব ৷

সত্যজিৎ রায়ের আঁকা ফেলুদার স্কেচ, বিবরণ, যেন হুবুহু সৌমিত্রই ! আসলে সত্যজিৎ রায়, ছবির পর্দায় সৌমিত্রকে এনে মস্তিষ্কে ইনজেক্ট করে দিয়েছিলেন এই ব্যাপারটাই ৷ তাই তো, সত্যজিতের ‘অপু’ও মাঝে মধ্যে হার মেনে যায় সত্যজিতের ‘ফেলুদা’র কাছে !

বইয়ের পাতার ফেলুদার বয়স সদ্য হয়েছে ৫০ ৷ আর সিনেমার পর্দার ‘ফেলুদা’র বয়স সদ্য হল ৮৩ ৷ তবে, দু’জনেরই বয়স বাড়লেও, বাঙালির কাছে দু’জনেই যেন আটকে আছেন টাইম ফ্রেমে! যেখানে ছবির ‘ফেলুদা’, এখনও কপালে চিন্তার ভাজ ফেলে মগজাস্ত্রে শান দেন !

গত বছর, ফেলুদা অ্যাট ফিফটি-র বই প্রকাশে এসে সৌমিত্র চট্টোপাধ্যায় বলেছিলেন, ‘বাদাশাহি আংটি পড়ার পরই ফেলুদা চরিত্রের প্রেমে পড়েছিলাম ৷ কিন্তু কখনও ভাবিনি, মানিকদা আমাকেই ফেলুদা চরিত্রের জন্য কাস্ট করবেন ! ’

সত্যজিৎ রায় ফেলুদার 'সোনার কেল্লা' ও 'জয় বাবা ফেলুনাথ' উপন্যাস দুটিকে চলচ্চিত্রায়িত করেছিলেন। এই দুই ছবিতে কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় 'ফেলুদা'র ভূমিকায় অভিনয় করেছিলেন।

First published: 04:13:18 PM Jan 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर