বিহারের মহাজোট নিয়ে জোর জল্পনা,জোট বাঁচাতে তৎপর সনিয়া

Jul 15, 2017 05:08 PM IST | Updated on: Jul 15, 2017 05:09 PM IST

#পাটনা: বিহারের মহাজোট কি ভাঙনের কিনারে ? মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েও গরহাজির রাজ্যের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।

লালু-তনয়ের অনুপস্থিতি নিয়ে বিহারে জল্পনা চরমে। রাষ্ট্রীয় জনতা দলের রক্তচাপ আরও বাড়িয়ে রবিবার দলীয় বিধায়কদের নিয়ে বৈঠকে বসছেন নীতীশ কুমার।

বিহারের মহাজোট নিয়ে জোর জল্পনা,জোট বাঁচাতে তৎপর সনিয়া

বিহারের রাজনীতিতে লালুপ্রসাদ যাদব আর নীতীশ কুমারের চাপা লড়াই ফের প্রকাশ্যে। মুখ্যমন্ত্রীর অনুষ্ঠান এড়ালেন রাজ্যের উপমুখ্যমন্ত্রী তথা লালু-তনয় তেজস্বী যাদব। পটনায় এদিন বিশ্ব যুবা কৌশল দিবস উপলক্ষ্যে একটি সরকারি অনুষ্ঠান ছিল নীতীশ কুমারের। তেজস্বীও আমন্ত্রিত ছিলেন ওই অনুষ্ঠানে। নীতীশ কুমারের পাশেই রাখা হয়েছিল তেজস্বীর আসন। দু’জনের নেমপ্লেট পাশপাশি দেখা গিয়েছিল। কিন্তু নীতীশ এলেও তেজস্বী আসেননি। বিড়ম্বনা ঢাকতে তেজস্বীর নেমপ্লেট ঢেকে ফেলেন উদ্যোক্তারা। পরে তা পুরোপুরি সরিযে ফেলা হয়। সরকারি অনুষ্ঠান শেষ হতেই নীতীশ কুমারকে ছেঁকে ধরে সংবাদমাধ্যম। কিন্তু কোনও প্রশ্নেরই উত্তর দেননি বিহারের মুখ্যমন্ত্রী।

সপরিবারে জমি বিতর্কে জড়িয়ে পড়ার পর থেকেই লালু-নীতীশের সম্পর্কের শৈত্য বাড়ছে। নিজের স্বচ্ছ্ব ভাবমূর্তি নষ্ট হতে দিতে নারাজ নীতীশ কুমার। তাঁর দল চায়, স্বেচ্ছায় বিহারের উপ মুখ্যমন্ত্রীর পদ ছাড়ুন তেজস্বী যাদব। না হলে মন্ত্রিসভা থেকে তাঁকে বহিষ্কার করতে বাধ্য হবেন মুখ্যমন্ত্রী। রাষ্ট্রীয় জনতা দল আবার সাফ জানিয়ে দিয়েছে, কোনও অবস্থাতেই ইস্তফা দেবেন না লালু-তনয়। জমিকাণ্ড নিয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্যই করেননি নীতীশ কুমার। কিন্তু তাঁর দলের নেতারা ঠারেঠোরে বুঝিয়ে দিচ্ছেন, পদত্যাগ ছাড়া গতি নেই তেজস্বীর।

বিহারের মহাজোট ভাঙতে সক্রিয় বিজেপি। NDA-তে ফিরে নীতীশকে লালু-মুক্ত বিহার গড়ার আহ্বান জানিয়েছেন দুই কেন্দ্রীয় মন্ত্রী। জোট অটুট রাখার মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন সনিয়া গান্ধি। লালু-নীতীশের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন কংগ্রেস সভানেত্রী। এই পরিস্থিতে দলের মনোভাব যাচাই করতে রবিবার জেডিইউ বিধায়কদের নিজের বাসভবনে ডেকেছেন নীতীশ কুমার। রাজনৈতিক মহলে জোর জল্পনা,বিহারের মহা গঠবন্ধন থাকছে না ভাঙছে তার হেস্তনেস্ত হয়ে যাবে সুপার সানডে-তেই।

RELATED STORIES

RECOMMENDED STORIES