GST নিয়ে বিপাকে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা, কেন্দ্রকে চিঠি রাজ্যের

Jun 28, 2017 12:08 PM IST | Updated on: Jun 28, 2017 12:11 PM IST

#নয়াদিল্লি: GST চালু হতে আর ২ দিনও নেই। অথচ দেশের বেশিরভাগ ছোট ও মাঝারি সংস্থাই তৈরি নয়। নয়া কর-ব্যবস্থা চালুর পর কি হবে, ভেবে পাচ্ছেন না ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। ধর্মঘটে যাচ্ছে একাধিক ক্ষেত্র। এই অবস্থায় আবার জিএসটি চালুর দিন পিছিয়ে দেওয়ার আবেদন করে অর্থমন্ত্রকে চিঠি দিচ্ছে রাজ্য। ধর্মঘট আপত্তি থাকলেও ব্যবসায়ীদের পাশে থাকার বার্তা রাজ্যের।

GST নিয়ে ফের কেন্দ্রকে চিঠি দিচ্ছে রাজ্য। জিএসটি পিছনোর আরজিতেই এই চিঠি। ১ জুলাই মধ্যরাত থেকে দেশ জুড়ে চালু হবে নতুন কর কাঠামো। অথচ এখনও তার জন্য তৈরি হতে পারেনি বহু ব্যবসায়ী। সবচেয়ে আতান্তরে মাঝারি ও ছোট শিল্পদ্যোগীরা। এদের কথা ভেবেই ফের চিঠি রাজ্যের।

GST নিয়ে বিপাকে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা, কেন্দ্রকে চিঠি রাজ্যের

অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, ‘GST লাগু হলে ছোট-মাঝারি ব্যবসায়ীদের ক্ষতি ৷ বিপজ্জনক পরিস্থিতির দিকে এগোচ্ছে রাজ্য ৷ পুরোপুরি তৈরি না হয়ে ১ জুলাই থেকে জিএসটি  লাগুর সিদ্ধান্ত ঠিক হয়নি কেন্দ্রের ৷ বস্ত্র ব্যবসায়ীরা ধর্মঘট ডেকেছেন৷ সব মিলিয়ে দেশের জন্য GST অশনি সংকেত ৷ আশা করব কেন্দ্র সরকার বিষয়টি বুঝবে ৷ এখনও এর জন্য পুরোপুরি তৈরি নয় দেশ ৷’

আরও পড়ুন 

GST লাগু হওয়ার পর কোন কোন পণ্য ও পরিষেবার দামে বিপুল পরিবর্তন আসবে দেখে নিন

বণিকসভা অ্যাসোচেম চিঠি দিয়ে জানিয়েছে, জিএসটির জন্য তৈরি নয় অন্তত ৭০ লক্ষ শিল্প ইউনিট। এরাজ্যে সংখ্যাটা অন্তত ১০ লক্ষ। অবস্থা এতটাই খারাপ যে ৭২ ঘণ্টার জন্য ধর্মঘটে যাচ্ছে বস্ত্র ব্যবসায়ীরা। এই অবস্থায় ব্যবসায়ীদের পাশে থাকতে চাইছে রাজ্য। GST-র ফলে ক্ষতির মুখে বস্ত্র ব্যবসায়ীরা ৷  এর পরিপ্রেক্ষিতে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘আমরা ওঁদের দাবির পক্ষে কিন্তু ধর্মঘটের বিরুদ্ধে ৷’

GST প্রভাবে পারিবারিক বাজেটে কি পরিবর্তন ঘটবে দেখে নিন

তবে অরুণ জেটলি এখনও অনড়। গত সোমবার বণিকসভার অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ১ জুলাই জিএসটি চালু হচ্ছে। বহুদিন আগেই জানানো হয়েছিল। তারপরও কেউ কেউ তৈরি নন বলে অভিযোগ। তার একটাই মানে। তিনি তৈরি হতে চান না।

আরও পড়ুন

GST অর্থাৎ অভিন্ন পণ্য ও পরিষেবা কর সম্পর্কে এই তথ্যগুলি কি জানেন?

কেন্দ্র অনড়। ৩০ জুন জিএসটি উপলক্ষ্যে মধ্যরাতে বিশেষ অধিবেশনও ঘোষণা হয়ে গিয়েছে। প্রশ্ন হল, তৈরি না হয়ে জিএসটি চালু হলে দায় নেবে তো কেন্দ্র?

আরও পড়ুন

GST লাগু হলে অনলাইন শপিংয়ে আসতে চলেছে বড়সড় বদল

RELATED STORIES

RECOMMENDED STORIES