হয়তো আজীবন উড়ানে নিষিদ্ধ, তবু ক্ষমা চাইতে নারাজ জুতো পেটায় অভিযুক্ত শিবসেনা সাংসদ

Elina Datta | News18 Bangla
Updated:Mar 24, 2017 05:55 PM IST
হয়তো আজীবন উড়ানে নিষিদ্ধ, তবু ক্ষমা চাইতে নারাজ জুতো পেটায় অভিযুক্ত শিবসেনা সাংসদ
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 24, 2017 05:55 PM IST

#নয়াদিল্লি: বিমানের বদলে এবার হয়তো বাকি জীবনটা ট্রেনেই সফর করে কাটাতে হবে শিবসেনার সাংসদকে। রবীন্দ্র গাইকোয়াডকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত অধিকাংশ বিমান সংস্থার। অভিযুক্ত সাংসদ যে আচরণ করেছেন, তা বিমান ছিনতাইয়ের মতো অপরাধ বলেই অভিযোগ জানাচ্ছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। অন্যদিকে, সাংসদের বুক করা টিকিট বাতিল করে পুরো টাকা ফেরত দেয় ইন্ডিগো ৷ রবীন্দ্র গাইকোয়াডের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার প্রক্রিয়া শুরু করল অসামরিক বিমান মন্ত্রকও।

তাতেও মাথা নোয়াতে নারাজ অভিযুক্ত সাংসদ রবীন্দ্র গাইকোয়াড় ৷  তিনি বলেন, ‘ক্ষমা চাওয়ার প্রশ্নই নেই ৷ AI কর্মী আগে ক্ষমা চাক তারপর ভাববো ৷ আমায় কেউ আটকাতে পারবে না ৷ আমার কাছে বিমানের টিকিট রয়েছে ৷’ পাল্টা এয়ার ইন্ডিয়া কর্মীর দুর্ব্যবহারের অভিযোগ জানিয়েছে বিমান মন্ত্রকের কাছে চিঠি লিখেছেন শিবসেনা সাংসদ ৷

ঘনঘন বিমানে চড়ে যাতায়াতই তাঁর অভ্যাস। সপ্তাহে অন্তত একবার মুম্বই-পুণে যাতায়াত করেন। শিবসেনার সাংসদ রবীন্দ্র গাইকোয়াডের সেই সুখ ঘুচল বলে। এয়ার ইন্ডিয়ার কর্মীকে জুতোপেটা করার ঘটনায় অভিযুক্ত সাংসদকে আজীবন ব্যান করার সিদ্ধান্ত দেশের সব বিমান সংস্থার।

এয়ার ইন্ডিয়ার আবেদন, সাংসদ রবীন্দ্র গাইকোয়াডের আচরণে বিমান ছিনতাইয়ের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। বিমান আইন অনুযায়ী তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। নিয়ম মেনে তা অনুমোদনের জন্য অসামরিক বিমান মন্ত্রকের কাছে প্রস্তাব পাঠাল রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি। বাতিল করা হয় তার পুনে ফেরার টিকিটও।

অভিযুক্ত সাংসদকে রেয়াত করছে না দেশের কোনও বিমান সংস্থাই। এয়ার ইন্ডিয়ার আগেই রবীন্দ্র গাইকোয়াডকে বিমানে উড়তে না দেওয়ার সিদ্ধান্ত ফেডারেশন অফ ইন্ডিয়ান এয়ারলাইন্সের। এফআইএ’র তরফে জানানো হয়েছে, ইন্ডিগো, স্পাইলজেট, জেট এয়ারওয়েজ, জেটলাইট ও গো-এয়ারের বিমানে উঠতে পারবেন না অভিযুক্ত সাংসদ ৷ শুক্রবার বেলা ১২ টা থেকে নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে ৷  সাংসদকে ‘নো-ফ্লাই’তালিকাভুক্ত করারও আবেদন জানাচ্ছে এফআইএ ৷ সেক্ষেত্রে আন্তর্জাতিক উড়ানেও ওঠা হবে না সাংসদের ৷ সেই কারণেই দিল্লি থেকে পুনেগামী ইন্ডিগোর বিকেলের উড়ানেরও সাংসদের টিকিট বাতিল হয়ে যায় ৷

এফআইএ’র সদস্য না হলেও গাইকোয়াডকে বিমানে উঠতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত বিমান সংস্থা ভিস্তারারও। অভিযুক্ত সাংসদের বিরুদ্ধে সংসদীয় আইনে ব্যবস্থার দাবি তুলেছে কংগ্রেস, বিজেডির সহ দল।

লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের বক্তব্য, সাংসদের আচরণ নিন্দাজনক। তবে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে সিদ্ধান্ত নেবে সংসদীয় কমিটি। একদিকে ফের বিমানে ওঠার আশা কমছে। শাস্তির সম্ভাবনা বাড়ছে রবীন্দ্র গাইকোয়াডের।

First published: 05:55:36 PM Mar 24, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर